1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

হিলি স্থলবন্দর দিয়ে আলু আমদানি শুরু

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ৩ ফেব্রুয়ারি, ২০২৪

দেশের বাজারে দাম স্বাভাবিক রাখতে হিলি বন্দর দিয়ে ভারত থেকে আলু আমদানি শুরু হয়েছে। শনিবার (৩ ফেব্রুয়ারি) দুপুর ২টা ৪০ মিনিটে ২৫ মেট্রিক টন আলু নিয়ে একটি ট্রাক প্রবেশের মাধ্যমে দেশে আমদানি কার্যক্রম শুরু হয়। মেসার্স মুক্ত এন্টার প্রাইজ নামের আমদানিকারক প্রতিষ্ঠান এ আলু আমদানি করেন।

এর আগে গত বছরের ১৪ ডিসেম্বর হিলি স্থলবন্দর দিয়ে ১৯৭ ট্রাকে ৫ হাজার ২০৬ মেট্রিক টন আলু আমদানি হয়। এরপর থেকে আলু রফতানি বন্ধ করে দেয় ভারত সরকার। পরদিন থেকে দেশের বাজারে পাইকারি ও খুচরায় আলুর দাম বাড়তে শুরু করে।

উদ্ভিদ সংগোনিরোধের উপ-সহকারী কর্মকর্তা ইউসুফ আলী বলেন, হিলি বন্দরের ৫২ আমদানিকারক ৩২ হাজার মেট্রিকটন আলু আমদানির অনুমতি পেয়েছেন।

এদিকে দুপুরে হিলির সবজি বাজার ঘুরে দেখা গেছে, ভারতীয় আলু আমদানির খবরে বাজারে গতকালের তুলনায় কেজিতে ৮ থেকে ১০ টাকা কমে ২৫ থেকে ৩০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে আলু।

আলু ক্রেতা আমজাদ আলী বলেন, গত এক থেকে দেড়মাস ধরে বাজারে আলুর দাম কেজিতে ৫০ টাকার মধ্যে ছিল। গত দুইদিন থেকে দাম কমে এখন প্রকারভেদে ২৫-৩০ টাকায় বিক্রি হচ্ছে। দাম কমায় আমরা বেশ খুশি।

জানা গেছে, আমদানি করা আলু প্রতিকেজি দাম ভারতে বাংলাদেশি টাকায় সাড়ে ১৪ টাকা। তবে পরিবহন খরচসহ অন্যান্য মিলে আমদানিতে খরচ পড়বে প্রায় ২৬ টাকা।


সর্বশেষ - জাতীয় সংবাদ