1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

‘মওলাপাক’ ওরসে যেতে ভারতের উদ্দেশ্যে ছেড়ে গেছে বিশেষ ট্রেন

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শুক্রবার, ১৬ ফেব্রুয়ারি, ২০২৪

দুই হাজার ২৫০ জন যাত্রী নিয়ে দর্শনা থেকে ভারতের উদ্দেশ্যে ছেড়ে গেছে মেদিনীপুরের বিশেষ ট্রেন। বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০টায় সব নিয়ম মেনে ভারতের পশ্চিমবঙ্গ মেদিনীপুরের জোড়া মসজিদের বার্ষিক ওরসে অংশ নিতে ছেড়ে যায় ট্রেনটি।

বুধবার রাত সাড়ে ১০টায় রাজবাড়ী থেকে ছেড়ে এসে রাত ১২টা ১০ মিনিটে দর্শনা আন্তর্জাতিক রেলওয়ে স্টেশনে পৌঁছানোর পর ইমিগ্রেশনে কাগজপত্র চেকিং করে সরকারি সব নিয়ম কানুন মেনে সকাল সাড়ে ১০ ঘটিকার সময় দর্শনা স্টেশন থেকে ভারতের উদ্দেশ্যে ছেড়ে যায়। প্রায় শত বছর ধরে বছরে একবার এ ‘বিশেষ ট্রেন’ যায়-আসা করে। যেটা দুটি দেশের মধ্যে সম্পর্কও মজবুত করে চলেছে।

সূত্র জানায়, প্রতি বছরের ন্যায় এবারও ভারতের পশ্চিমবঙ্গ মেদিনীপুরের জোড়া মসজিদে বার্ষিক ওরস শরীফ উপলক্ষে রাজবাড়ী থেকে যাচ্ছে বিশেষ ট্রেন। ১২৩তম এ ওরস শরীফে বাংলাদেশ থেকে দুই হাজার ২৫০ জন ভক্ত। এদের মধ্যে ১৩১২ জন পুরুষ ৮৫৮ জন মহিলা ও ৮০ জন শিশু।

রাজবাড়ী আঞ্জুমান-ই-কাদেরীয়ার সাধারণ সম্পাদক আব্দুল আজিজ কাদেরী বলেন, ১৭ ফেব্রুয়ারি রাতে মেদিনীপুর জোড়া মসজিদে হযরত আব্দুল কাদের জিলানী (রা.) এর বংশধর হযরত আল বাগদাদী আল মেদিনীপুরী (আ.) মশহুর নাম ‘মওলাপাক’ এর পবিত্র ওরস অনুষ্ঠিত হবে। শত বছরেরও বেশি সময় ধরে এ ওরস উৎসবকে নিয়ে আন্তর্জাতিক বিশেষ ট্রেনটি দুটি দেশের সেতুবন্ধন এবং সবধর্মের প্রতি শ্রদ্ধা জানিয়ে আসছে। ১৯০২ সাল থেকে এ ওরসকে ঘিরে এ ট্রেনটি চলাচলের ব্যবস্থা করা হচ্ছে।

তিনি বলেন, বড়পীর আব্দুল কাদের জিলানীর বংশধরদের নৈকট্য লাভ, তাদের এক নজর দেখতে ও পুণ্য লাভের আশায় প্রতিবছর এ দিনে মেদিনীপুরে যান ভক্তরা। ওই ওরসের সঙ্গে মিল রেখে একইদিন রাজবাড়ীর বড় মসজিদ খানকা শরীফে নানা আনুষ্ঠানিকতা হয়। পীরের ভক্তরা এতে যোগ দেন। ওরসে যোগদানের জন্য ভারত সরকারের সুপারিশ ও বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহযোগিতায় ভারতীয় দূতাবাস বিশেষভাবে ভিসা দিয়ে থাকেন বলে জানান আজিজ কাদেরী।

রাজবাড়ী স্টেশন মাস্টার তন্ময় কুমার দত্ত বলেন, বুধবার দুপুরে ভারত থেকে ২৪ বগির ট্রেনটি রাজবাড়ী এসে পৌঁছায়। যাত্রীরা যাতে নিরাপদে গন্তব্যে পৌঁছাতে পারে এজন্য রেল কর্তৃপক্ষ সব ধরনের ব্যবস্থা নিয়েছে। ট্রেনের ভেতরে যেন কোনো বিঘ্ন না ঘটে সে জন্য গার্ড, ইলেকট্রিশিয়ান, অ্যাটেনটেন্ড নিয়োগ দেওয়া হয়েছে; ওরস শেষে ১৯ ফেব্রুয়ারি একই ট্রেনে যাত্রীরা ফিরবেন বলে জানান তিনি।

এ বিষয়ে দর্শনা আন্তর্জাতিক ইমিগ্রেশন ইনচার্জ আতিক হাসান জানান, যাত্রীদের জন্য কড়া নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে। প্রত্যেক যাত্রীর বৈধ পাসপোর্ট আছে কিনা সব চেকিং করেই ছাড়া হয়েছে।

দর্শনা আন্তর্জাতিক রেলওয়ে স্টেশনের ইনচার্জ সুপারিন্টেন্ডেন্ট মির্জা কামরুল হাসান জানান, বৃহস্পতিবার সকাল সাড়ে ১০ ঘটিকার সময় ২২৫০ জন যাত্রী নিয়ে সব নিয়ম মেনে বিশেষ ট্রেনটি ভারতের উদ্দেশ্যে ছেড়ে যায়।


সর্বশেষ - জাতীয় সংবাদ