1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

বরিশালে ৩১৩ কোটি টাকা ব্যয়ে অত্যাধুনিক চাল সংরক্ষণাগার

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ১ মার্চ, ২০২২

মান অক্ষুণ্ণ রেখে সর্বাধুনিক উপায়ে দক্ষিণাঞ্চলে উৎপাদিত চাল সংরক্ষণের জন্য বরিশালে নির্মাণ করা হচ্ছে অত্যাধুনিক সাইলো বা চাল সংরক্ষণাগার। কাজ শেষ হলে একসঙ্গে ৩ বছরের জন্য সংরক্ষণ করা যাবে ৪ কোটি ৮০ লাখ কেজি চাল।
৩১৩ কোটি টাকা ব্যয়ে ৫২০ শতাংশ জমির উপর ৪৮ হাজার মেট্রিক টন ধারণক্ষমতার সাইলো নির্মাণ কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। যেকোনো দুর্যোগে খাদ্য সংকট মোকাবিলায় এ সাইলো বড় ভূমিকা রাখবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

গত বছরের অক্টোবরে বিশ্বব্যাংকের আর্থিক সহায়তায় নগরীর কীর্তনখোলা নদীর তীরবর্তী এলাকায় এ আধুনিক সাইলো নির্মাণের কাজ শুরু হয়, যা ২০২৩ সালের আগস্টে শেষ হবে বলে ধারণা করা হচ্ছে।

কংক্রিটের ভিতের উপর স্টিলের অবকাঠামোয় তৈরি ১৬টি পৃথক বিনে মজুত করা হবে চাল। জেটিতে নোঙর করা লাইটার জাহাজ থেকে কনভেয়ার বেল্টের মাধ্যমে বাকেট এলিভেটরে চাল পৌঁছাবে, সেখান থেকে সুবিধামতো যেকোনো বিনে মজুত করা যাবে। পরিবেশ বান্ধব এই সাইলোর প্রতিটি বিনে ৩ হাজার মেট্রিক টন করে চাল সংরক্ষণ করা যাবে। একটানা ৩ বছর এসব বিনে সংরক্ষণ করলেও অক্ষুণ্ন থাকবে চালের মান।

অত্যাধুনিক সাইলো নির্মিত হলে খাদ্য মজুতের সক্ষমতা বাড়বে। বন্যা জলোচ্ছ্বাস কিংবা যেকোনো প্রাকৃতিক দুর্যোগের পর নতুন ফসল ঘরে ওঠা পর্যন্ত এ সাইলোতে সংরক্ষণ করা চাল দিয়ে খাদ্য সহায়তা চালিয়ে যাওয়া সম্ভব।


সর্বশেষ - জাতীয় সংবাদ