1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

গুগল ম্যাপে প্রিয়জনের অবস্থান ও লোকেশন জানতে যা করণীয়

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শুক্রবার, ৪ মার্চ, ২০২২

গুগল ম্যাপ অনেক কাজের কাজি। অপরিচিত জায়গায় পথ চেনাতে সাহায্য করে গুগল ম্যাপ। অবস্থান, দূরত্ব ও সেখানে পৌঁছাতে কোন পরিবহনে কত সময় লাগবে, এমনকি সেখানে যাওয়ার কতগুলো রাস্তা আছে, সবই জানান দেয় এটি।

নিজের অবস্থান জানার পাশাপাশি প্রিয়জনদের অবস্থানও জানতে পারবেন। গুগল ম্যাপের মাধ্যমেই আপনার পরিচিত যে কাউকে চাইলেই ট্র্যাক করতে পারবেন। প্রিয়জনের নিরাপত্তার খাতিরে এ কাজটি করাই যায়। তবে কোনো ব্যক্তির অনুমতি ছাড়া তাকে ট্র্যাকিং করা আইনত অপরাধ।

মূলত পরিজন বা বন্ধুরা কোনো অপরিচিত জায়গায় গেলে তাদের লোকেশন জানাবে গুগল ম্যাপ। এর মাধ্যমে আপনার প্রিয়জন সঠিক জায়গায় পৌঁছাতে পারল কি না তা জানবে। এ ছাড়া প্রথমবার আপনার বাসায় কোনো আত্মীয় আসতে চাইলে তাকেও ট্র্যাক করে সাহায্য করতে পারেন।

যেভাবে করবেন

মোবাইলে গুগল ম্যাপ ওপেন করুন। ডানদিকের একদম উপরের কোণে থাকা আপনার প্রোফাইল ছবিতে ক্লিক করুন। লোকেশন শেয়ারিং অপশনে ক্লিক করুন। যে ব্যক্তির সঙ্গে লোকেশন শেয়ার করবেন সেই ব্যক্তিকে যুক্ত করুন। লোকেশন শেয়ারিং টাইম সেট করুন। এবং শেয়ার করুন।

ডেস্কটপ থেকে

যে ব্যক্তির লোকেশন শেয়ার করবেন সেই ব্যক্তিকে আপনার গুগল কনট্যাক্টসে যোগ করুন। এরপর গুগল ম্যাপ ওপেন করুন। ওপরের ডানদিকের একদম কোণে থাকা আপনার প্রোফাইল ছবিতে ক্লিক করুন। সেখানে শেয়ার ইওর লোকেশন অপশনে ক্লিক করুন। সেখানে দেখতে পাবেন একাধিক কনট্যাক্টস। আপনার পছন্দের ব্যাক্তির নামের ওপর ক্লিক করুন। এরপর তার কাছে লাইভ লোকেশন শেয়ার করুন।


সর্বশেষ - জাতীয় সংবাদ