1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

বিশ্বব্যাংকের ১২ কোটি ডলার সহায়তা ঝুঁকিপূর্ণ কৃষকদের

বানিজ্য প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শুক্রবার, ১৮ মার্চ, ২০২২

বিশ্বব্যাংক জলবায়ু পরিবর্তনের কারণে ঝুঁকিপূর্ণ কৃষকদের খাদ্যনিরাপত্তা এবং উচ্চ আয়কে সহায়তা করতে আর্থিক সহায়তা প্রদান করছে। বাংলাদেশ সরকার এবং বিশ্বব্যাংক গত মঙ্গলবার জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে থাকা এক লাখ ৭০ হাজার দরিদ্র মানুষের আয় বৃদ্ধিতে সেচযোগ্য কৃষি ও মৎস্য উৎপাদনের উন্নতিতে সহায়তা করার জন্য ১২ কোটি ডলার অর্থায়ন চুক্তি স্বাক্ষর করেছে।

বিশ্বব্যাংকের ঢাকা অফিস থেকে গতকাল জানানো হয়, চুক্তিতে বাংলাদেশ সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন এবং সরকার ও বিশ্বব্যাংকের পক্ষে যথাক্রমে ড্যান্ডান চেন স্বাক্ষর করেন। ঋণটি বিশ্বব্যাংকের ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (ওউঅ) থেকে নেয়া হয়েছে। পাঁচ বছরের গ্রেস পিরিয়ডসহ ৩৫ বছরের মেয়াদে এই ঋণের অর্থ পরিশোধ করতে হবে।
বিশ্বব্যাংক বলছে, ক্লাইমেট-স্মার্ট এগ্রিকালচার অ্যান্ড ওয়াটার ম্যানেজমেন্ট প্রজেক্ট বন্যা ব্যবস্থাপনা, নিষ্কাশন এবং সেচের অবকাঠামো আধুনিকীকরণের মাধ্যমে জলবায়ু স্থিতিস্থাপকতা উন্নত করবে।

প্রকল্পটি জলবায়ু সহনীয় এবং উন্নত সেচ, বন্যা ব্যবস্থাপনা এবং এক লাখ ২০ হাজার হেক্টর জমিজুড়ে নিষ্কাশন পরিষেবাতে সহায়তা করবে। যা বন্যা থেকে ফসলের ক্ষতি ৬০ শতাংশ কমিয়ে দেবে। বাংলাদেশ ও ভুটানের জন্য বিশ্বব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর ডান্ডান চেন বলেন, বাংলাদেশের সাফল্য কৃষি খাতে ভালোভাবে প্রোথিত। বৃহৎ জনসংখ্যা এবং দুষ্প্রাপ্য আবাদি জমির সাথে দেশের খাদ্য উৎপাদনের মাত্রা আজ অর্জন করা একটি বড় অর্জন। কিন্তু জলবায়ু পরিবর্তন এবং বর্ধিত প্রাকৃতিক দুর্যোগ খাদ্য নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ।

তিনি বলেন, প্রকল্পটি স্থানীয় জনগোষ্ঠীর সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে উন্নত বন্যা ব্যবস্থাপনা, সেচ ও নিষ্কাশন ব্যবস্থার মাধ্যমে ফসল ও মৎস্য রক্ষা করে বাংলাদেশকে খাদ্যনিরাপত্তা বজায় রাখতে সাহায্য করবে এবং বিশেষ করে বর্ষাকালে অতিরিক্ত পানি নিয়ন্ত্রণে এবং বর্ষা-পরবর্তী সময়ে পানির ঘাটতির ওপর জোর দেবে। প্রকল্পটি পুনর্বাসনের জন্য দরিদ্র এবং জলবায়ু পরিবর্তনের ঝুঁকিপূর্ণ এলাকায় ১৯টি বন্যা ব্যবস্থাপনা, সেচ ও নিষ্কাশন প্রকল্প চিহ্নিত করেছে। এটি এক লাখ কৃষকদের জলবায়ু-স্মার্ট কৃষি প্রযুক্তি, ফসলের বৈচিত্র্যকরণ এবং ফসল কাটার পর ব্যবস্থাপনার বিষয়ে প্রশিক্ষণ প্রদান করবে। প্রকল্পটি দেশীয় প্রজাতির সংরক্ষণ এবং রোগ নিয়ন্ত্রণ ও ব্যবস্থাপনার উন্নতিতে সহায়তা করবে। এটি কোল্ড স্টোরেজ সুবিধা স্থাপন এবং স্থানীয় বাজারের উন্নতির মাধ্যমে ধান এবং মাছ বা চিংড়ি চাষে সহায়তা করবে। এতে মৎস্যের উৎপাদন প্রায় ৩৭ শতাংশ, সবজির ১০ শতাংশ এবং চালের উৎপাদন ৭.৫ শতাংশ বৃদ্ধি পাবে। বাংলাদেশে বর্তমানে ১৪.৮ বিলিয়ন ডলারের বৃহত্তম চলমান ওউঅ প্রোগ্রাম রয়েছে। বিশ্বব্যাংক বাংলাদেশকে সহায়তা করার জন্য প্রথম উন্নয়ন অংশীদারদের মধ্যে ছিল এবং স্বাধীনতার পর থেকে দেশটিকে ৩৫ বিলিয়ন ডলারেরও বেশি অনুদান, সুদ-মুক্ত এবং রেয়াতি ঋণ দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে।


সর্বশেষ - জাতীয় সংবাদ