1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ক্ষুদ্র ও মাঝারি শিল্পে ৪০০ কোটি টাকা তহবিল দেবে আইডিবি

বাণিজ্য প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ২৮ মার্চ, ২০২২

করোনায় ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র উদ্যোক্তাদের ঋণ সহায়তা বৃদ্ধি করতে সরকার আরও একটি নতুন প্রকল্প হাতে নিয়েছে। প্রকল্প বাস্তবায়ন করার লক্ষ্যে অর্থ সংগ্রহের জন্য ইসলামিক উন্নয়ন ব্যাংকের (আইডিবির) সঙ্গে এরই মধ্যে চুক্তি সই করেছে বাংলাদেশ সরকার। এ চুক্তির আওতায় অতি ক্ষুদ্র, ক্ষুদ্র, কুটির ও মাঝারি উদ্যোক্তাদের (সিএমএসএমই) মাঝে ৪৭ মিলিয়ন ইউএস ডলার বা ৩৯৮ কোটি ৫৮ লাখ টাকা ঋণ সহায়তা দেওয়া হবে।

বাংলাদেশের বিভিন্ন তফসিলভুক্ত ব্যাংক ও অ-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানসমূহ শরিয়াহ নীতিমালা অনুযায়ী সিএমএসএমই খাতে এ টাকা বিতরণ করবে।

রোববার (২৭ মার্চ) এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের এসএমই এবং স্পেশাল কর্মসূচি বিভাগ এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে।

প্রজ্ঞাপন অনুযায়ী, বাংলাদশে সরকার করোনায় ক্ষতিগ্রস্ত সিএমএসএমইদের অর্থসহায়তা দেওয়ার জন্য গত বছরের ২৪ জুন আইডিবির সঙ্গে ফ্রেমওয়ার্ক চুক্তি সই করেছে। প্রকল্পের মেয়ায় ঋণ বিতরণের দিন থেকে দুই বছর নির্ধারণ করা হয়েছে। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ১০ শতাংশের বেশি খেলাপিঋণ আমলে নেওয়া হবে না। প্রকল্পের অর্থায়ন করা হবে শরিয়াহ’র মুরাবাহ পদ্ধতিতে। পরিবেশ এবং সামাজিক নিরাপত্তার বিষয়টি বিশেষ গুরুত্ব পাবে। আর বাংলাদেশ ব্যাংকের এসএমই ও বিশেষ কর্মসূচি বিভাগ এটি দেখভাল করবে।


সর্বশেষ - জাতীয় সংবাদ