1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

সেন্টমার্টিন থেকে সর্বশেষ জাহাজ ছাড়বে ২ এপ্রিল 

কক্সবাজার জেলা প্রতিনিধি : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ৩১ মার্চ, ২০২২

দেশের সর্ব দক্ষিণে সীমান্ত জনপথ টেকনাফের দ্বীপের রানী নারিকেলের যিনঞ্জিরা খ্যাত-প্রবাল দ্বীপ সেন্টমার্টিনে পর্যটকদের ভ্রমণ বন্ধ হচ্ছে আগামী ৩১ মার্চ। চলতি পর্যটন মৌসুম শেষ হওয়ায় টেকনাফ-সেন্টমার্টিন রুটে সকল প্রকার পর্যটকবাহি জাহাজ চলাচল বন্ধ থাকবে। তবে এরপরেও কিছু পর্যটক সেন্টমার্টিনে রাত্রিযাপন করবেন বলে তাদের আনার জন্য সেন্টমার্টিন থেকে সর্বশেষ জাহাজ ছাড়বে ২ এপ্রিল।

সোমবার (২৮ মার্চ) সন্ধ্যায় টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. পারভেজ চৌধুরী বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে চলাচলকারি সকল পর্যটকবাহি জাহাজের অনুমতির মেয়াদ হচ্ছে আগামী ৩১ মার্চ। তাই এরপর থেকে এই নৌরুটে সকল পর্যটকবাহি জাহাজ চলাচল বন্ধ থাকবে। শুধুমাত্র একটি জাহাজ (কেয়ারি সিন্দাবাদ) আগামী ৪ এপ্রিল পর্যন্ত সেন্টমার্টিনে চলাচলের অনুমতি রয়েছে। তাও ৪ এপ্রিলের পর চলাচল বন্ধ করে দেয়া হবে। যদি আর কোন পর্যটকবাহি জাহাজ চলাচলের জন্য মেয়াদ বাড়ায় সেক্ষেত্রে তাদের অনুমতি প্রদান করা হবে।

এদিকে আগামী ২ এপ্রিল থেকে টেকনাফ-সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধের ঘোষণা দিয়েছে জাহাজ মালিকদের সংগঠন সি ক্রুজ অপারেটরস ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (স্কুয়াব)।

সোমবার বিকেলে এক প্রেস বিজ্ঞপ্তিতে স্কুয়াবের সভাপতি তোফায়েল আহমেদ এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, টেকনাফ-সেন্ট মার্টিন নৌপথে জাহাজ চলাচলের অনুমতি আছে ৩১ মার্চ পর্যন্ত। কিন্তু ২ এপ্রিল পর্যন্ত কিছু পর্যটক সেন্টমার্টিনে রাত্রিযাপন করবেন বলে তাদের আনার জন্য ওই দিন পর্যন্ত জাহাজ চলাচলের সিদ্ধান্ত হয়েছে।

এ ছাড়াও ২ এপ্রিল সেন্টমার্টিন থেকে ফেরার সময় প্রতিটি জাহাজে দ্বীপের আবর্জনা টেকনাফে আনা হবে। এরপর এসব আবর্জনা টেকনাফের বিভিন্ন এলাকায় মাটিতে পুঁতে ফেলা হবে। আর প্লাস্টিক বর্জ্য লোকজনের কাছে বিক্রি করা হবে। এরপর আগামী অক্টোবর পর্যন্ত টানা সাত মাস এ দ্বীপে পর্যটকের যাতায়াত বন্ধ থাকবে বলেও জানান স্কুয়াবের সভাপতি তোফায়েল আহমেদ।

উল্লেখ্য, পর্যটক ভ্রমণে টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে ১০টি জাহাজ চলাচল করে। বর্ষা মৌসুম ও দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে বঙ্গোপসাগর উত্তাল থাকে বলে উপজেলা প্রশাসন এসব জাহাজ চলাচল বন্ধ রাখে।


সর্বশেষ - জাতীয় সংবাদ

নির্বাচিত