1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

আধুনিক, টেকসই ও স্মার্ট বাংলাদেশ

অধ্যাপক ড. আতিউর রহমান : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ৪ মার্চ, ২০২৩
আধুনিক, টেকসই ও স্মার্ট বাংলাদেশ

সম্প্রতি পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে বেসিস আয়োজিত সেমিনারে যাবার পথে মনে হচ্ছিল আসলেই এক চৌকস বাংলাদেশের দিকেই আমরা এগোচ্ছি। চওড়া মসৃণ রাস্তা। আন্ডারপাস। নির্মাণাধীন সড়ক ডিভাইডার। দুই পাশে এখনো স্থাপনা সেভাবে গড়ে ওঠেনি। অনেকটাই উন্নত দেশের হাইওয়ের মতো।

শুরুতে রাস্তাঘাটই উন্নত করতে হয়। এরপর এসবের আশপাশে উপযুক্ত বাণিজ্যিক ও অর্থনৈতিক স্থাপনা গড়ে উঠবেই। অনেক আধুনিক শহর বা শহরতলি এভাবেই বেড়ে উঠেছে। কলকাতার নিউটাউন যখন গড়ে উঠছিল তখনো এমনটিই মনে হচ্ছিল। কলকাতা বিমানবন্দর থেকে মূল শহরে যাওয়ার সময় দুর্গন্ধময় যে পথে মুখে রুমাল না দিয়ে যাওয়া যেত না সেই পথ এখন আর খুঁজে পাওয়া যায় না। নির্মিত হয়েছে বিশাল উড়াল সড়ক। দুই পাশে আধুনিক সব হোটেল ও অফিস স্থাপনা। বিশেষ করে নিউটাউনে আন্তর্জাতিক মানের আইসিটি শিল্পের নানা অফিস গড়ে উঠেছে।

আমার বিশ্বাস, একটু সমন্বিত উদ্যোগ নিতে পারলে আমাদের পূর্বাচলেও এমন আধুনিক চৌকস নগরায়ণ সম্ভব। এরই মধ্যে পুরো বাংলাদেশকে উন্নত অবকাঠামোর জালে বেঁধে ফেলার পাশাপাশি ‘ডিজিটাল বাংলাদেশ’ তথ্য-প্রযুক্তির প্রসারে সত্যি সত্যি বিপ্লব ঘটিয়েছে বর্তমান সরকার। তাইতো তরুণ প্রজন্ম ডিজিটাল উদ্যোক্তা হওয়ার এক অভাবনীয় প্রতিযোগিতায় নেমে পড়েছে। ডিজিটাল অর্থনীতির প্রসারে চাই আর্থিক লেনদেন। চাই সার্ভিস ডেলিভারির জন্য উপযুক্ত তথ্য-প্রযুক্তি অবকাঠামো। হাই স্পিড ইন্টারনেট। চাই সাবমেরিন কেবল। সাইবার হাইওয়ে। চাই ফাইবার অপটিক কেবল এবং ওয়্যারলেস নেটওয়ার্ক। চাই কক্ষপথে ঘূর্ণায়মান স্যাটেলাইট।

‘ডিজিটাল বাংলাদেশের’ স্লোগান দিয়ে ২০০৯ সাল থেকে আধুনিক এবং অন্তর্ভুক্তিমূলক বাংলাদেশ গড়ার আয়োজন চলছে। এই প্রেক্ষাপটে মাননীয় প্রধানমন্ত্রী ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ার ঘোষণা দিয়েছেন। সবাইকে নিয়ে বিস্তৃত পরিকল্পনা করে তা বাস্তবায়নে মনোযোগী হলে আমরা নিশ্চয় বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে পারবো।

লেখক : অধ্যাপক ড. আতিউর রহমান – সাবেক গভর্নর, বাংলাদেশ ব্যাংক।


সর্বশেষ - জাতীয় সংবাদ