1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

রূপপুর বিদ্যুৎকেন্দ্রের যন্ত্রপাতি নিয়ে মোংলায় জাহাজ অপরাজিতা

বাগেরহাট জেলা প্রতিনিধি : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ৭ মার্চ, ২০২৩

পাবনার রূপপুরে নির্মাণাধীন পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জন্য আরও ১ হাজার ২০০ টন যন্ত্রপাতি এসেছে। মঙ্গলবার (৭ মার্চ) বেলা সাড়ে ১১টায় মোংলা বন্দরের ৭ নম্বর জেটিতে বাংলাদেশ পতাকাবাহী অপরাজিতা জাহাজে করে এই যন্ত্রপাতি আসে। এবারও রাশিয়া থেকে আসা এই যন্ত্রপাতি ভারতের হলদিয়া বন্দর দিয়ে ট্রানজিট হয়ে এসেছে। সংশ্লিষ্টদের দাবি, হলদিয়া বন্দরে জাহাজের জ্বালানি তেল সংগ্রহ করতে ওই জাহাজটি সেখানে ট্রানজিট হয়।

জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট আল সাফা শিপিং লাইসেন্সের পরিচালক এইচ এম দুলাল বলেন, ‘রাশিয়া থেকে আসা ৫২৫ প্যাকেজের এক হাজার ২০০ টন মেশিনারি পণ্য আসে। জানুয়ারি মাসের শেষ সপ্তাহে রাশিয়া থেকে এই পণ্য জাহাজে লোড হয়। পরে জ্বালানি তেল সংগ্রহ করতে  জাহাজটি ভারতের হলদিয়া বন্দর থেকে ট্রানজিট হয়ে আসে।’

মোংলা বন্দরে আসা যন্ত্রপাতি এখন খালাস চলছে। দুদিনের মধ্যে পুরোপুরি খালাস শেষে সড়কপথে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র কর্তৃপক্ষের কাছে পৌঁছে দেওয়া হবে বলে জানান তিনি।

২৩ ফেব্রুয়ারি বিদ্যুৎকেন্দ্রের পণ্য নিয়ে বাংলাদেশ পতাকাবাহী অপরাজিতা জাহাজে ৯৮৯ প্যাকেজের এক হাজার ৬৯০ টন এবং তার আগে গত ১৬ ফেব্রুয়ারি এক হাজার ৪৮ টন যন্ত্রপাতি নিয়ে মোংলায় নোঙর করে আরেক বাংলাদেশি জাহাজ ‘এমভি সেজুতি’। সেই জাহাজের যন্ত্রপাতি ইতোমধ্যে খালাস শেষে রূপপুরে পৌঁছে দেওয়া হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, সাতটি জাহাজ কোম্পানির ৬৯টি জাহাজে রাশিয়ার পণ্য পরিবহনে মার্কিন যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা জারি করে। ফলে রাশিয়া থেকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জন্য আমদানি করা পণ্য খালাস হয় ভারতে। এরপর সেখান থেকে এসব পণ্য আনা হয় মোংলা বন্দরে।


সর্বশেষ - জাতীয় সংবাদ