1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

নজর কাড়ছে পাটের তৈরি ব্লেজার, বিছানার চাদর

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ১২ মার্চ, ২০২৩

পাট দিয়ে তৈরি হচ্ছে পরিধেয় পোশাক। বিছানার চাদর থেকে শুরু করে নানান সামগ্রী তৈরিতে এখন গুরুত্ব পাচ্ছে সোনালী আঁশ পাট। দিনদিন বাড়ছে চামড়া দিয়ে তৈরি পণ্যের চাহিদাও। তৈরি পোশাক, ওষুধ, খাদ্যপণ্য থেকে শুরু নানা ক্ষেত্রে বিশ্বের নজর কেড়েছে বাংলাদেশ।

অবিশ্বাস্য মনে হলেও ব্লেজার তৈরিতে ৮০ ভাগই ব্যবহৃত হচ্ছে পাট। শুধু ব্লেজারই নয়, পাট দিয়ে তৈরি হচ্ছে বিছানার চাদরও। কাপড়ের আমদানি নির্ভরতা কমিয়ে আনতেই পাট ব্যবহারে এমন বৈচিত্রকরণ। রাজধানীতে বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রে শুরু হওয়া বাংলাদেশ বিজনেস সামিট ২০২৩-এ দেশি-বিদেশি অতিথিদের সামনে তুলে ধরা হয়েছে এমন উদ্যোগ।

প্রক্রিয়া করা পশুর চামড়া এবং চামড়া দিয়ে তৈরি নানান পণ্য তৈরিতেও এগিয়েছে দেশ। প্রদর্শনীতে তুলে ধরা হয়েছে চামড়া দিয়ে তৈরি হরেকরকম পণ্য সামগ্রী।

বস্ত্র এবং তৈরি পোশাক খাতে বিশ্বে সক্ষমতা জানান দিয়েছে বাংলাদেশ। প্রদর্শনীতে গুরুত্ব পেয়েছে সেই দিকও। দাবি করা হয়, ব্যবসা এবং বিনিয়োগের ক্ষেত্রে আগের তুলনায় এখন কমেছে জটিলতা।

তিনদিনের এই সামিট থেকে জানান দেয়া হচ্ছে, আগের তুলনায় অনেক এগিয়েছে বাংলাদেশ। ১০০টি অর্থনৈতিক অঞ্চল, জ্বালানি এবং অবকাঠামো খাতের অগ্রগতিও অসামান্য।


সর্বশেষ - জাতীয় সংবাদ