1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

থার্ড টার্মিনাল: মিলবে সব অত্যাধুনিক সেবা

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ৩ মার্চ, ২০২৪

রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের থার্ড টার্মিনালের ৯৫ শতাংশ কাজ শেষ হয়েছে। চুক্তি অনুযায়ী আগামী ৬ এপ্রিল কাজ বুঝে নিতে চায় সিভিল এভিয়েশন। আর চলতি বছরের অক্টোবরে যাত্রীদের জন্য উন্মুক্ত করা হবে নান্দনিক এ টার্মিনাল, যেখানে মিলবে সব অত্যাধুনিক সেবা। এটা বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করবে বলে আশা বিশেষজ্ঞদের।

সরকারের মেগা প্রকল্পগুলোর মধ্যে অন্যতম এ টার্মিনাল। যুগান্তকারী এ পদক্ষেপ বাস্তবায়নে ২০১৯ সালের ডিসেম্বরে কাজ শুরু করে জাপান ও কোরিয়ার তিনটি ঠিকাদারি প্রতিষ্ঠান। কোনো জটিলতা বা ভোগান্তি ছাড়াই যথাসময়েই শেষ হচ্ছে এ টার্মিনালের বিস্তৃত পরিসরের কর্মযজ্ঞ।

অবকাঠামো নির্মাণসহ টেকনিক্যাল নানা ধাঁচের ইন্টিগ্রেশন ও ক্যালিব্রেশনের কাজ শেষ পর্যায়ে। বিশ্ব এভিয়েশন খাত সংযুক্ত প্রকল্পটি বাস্তবায়নে সরকার সর্বোচ্চ গুরুত্ব দিয়েছে মান নিশ্চিতে। নির্দিষ্ট সময়েই যেমন কাজ শেষ হচ্ছে, তেমনি বাড়েনি প্রকল্প-ব্যয়ও।

সবকিছু ঠিক থাকলে এপ্রিলের শুরুতেই অত্যাধুনিক কারুকার্যে নির্মিত বিশ্বমানের এ টার্মিনাল ঠিকাদার প্রতিষ্ঠানের কাছ থেকে বুঝে নিতে চায় বাংলাদেশ সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ। পরবর্তী ৫ মাসে বাকি থাকা ছোট-খাট কাজ শেষে অক্টোবরেই আংশিক বাণিজ্যিক অপারেশন শুরুর কথা জানান বাংলাদেশ সিভিল এভিয়েশনের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান।

তিনি বলেন, আমরা আগামী ৬ এপ্রিল কাজ বুঝে নেবো। তারপরও কিছু কিছু কাজ বাকি থাকবে। আমাদের পরিকল্পনা, আগামী অক্টোবরে এ টার্মিনালটা চালু করবো। সেটার জন্য আমাদের প্রস্তুতি শুরু হয়েছে।

দুই লাখ ত্রিশ হাজার বর্গমিটারের বিশাল আয়তনে নির্মিত দেশের প্রথম ও সবচেয়ে আধুনিক প্রযুক্তির এ টার্মিনাল। এটি নিঃসন্দেহে দেশি-বিদেশি যাত্রীদের মানসিকভাবে দেবে স্বস্তি। আগামী অক্টোবরে চালু হলে বিশ্ব এভিয়েশন খাতে দেশের ইমেজ বাড়বে বলে মত সংশ্লিষ্টদের।

এভিয়েশন বিশেষজ্ঞ নাফিজ ইমতিয়াজ উদ্দিন বলেন, ঝড়ঝঞ্ঝা, বন্যা ও বৃষ্টিসহ নানা কারণে বাংলাদেশের প্রায় সবকিছুর ওপর একটি নেতিবাচক প্রভাব আছে। এমন পরিস্থিতিতে এই থার্ড টার্মিনাল বাংলাদেশের ভাবমূর্তি বাড়াতে খুব সহযোগিতা করবে।

পাঁচ বছর মেয়াদি এ প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ২১ হাজার ৩৯৮ কোটি টাকা। এর মধ্যে ১৬ হাজার ১৪১ কোটি টাকার দীর্ঘমেয়াদি ঋণ সহযোগিতা দেয় জাপানের সরকারি সাহায্য সংস্থা জাইকা।


সর্বশেষ - জাতীয় সংবাদ