1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

রাজধানীর যেসব স্থানে সুলভে মিলবে দুধ-ডিম-মাছ-মাংস

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ১১ মার্চ, ২০২৪

রমজান মাস সামনে রেখে রাজধানী ঢাকার ৩০টি স্থানে সুলভ মূল্যে প্রাণিজ প্রোটিন বিক্রির উদ্যোগ নিয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। এই কার্যক্রমের আওতায় এই ৩০টি স্থানে ২৮ রমজান পর্যন্ত সুলভে পাওয়া যাবে দুধ ও ডিম এবং ব্রয়লার মুরগি, গরু ও খাসির মাংস। এ ছাড়া ঢাকার দুই সিটির আটটি স্থানে বিক্রি করা হবে মাছ।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের তথ্য বলছে, আজ সোমবার (১১ মার্চ) থেকেই শুরু হবে মাছ বিক্রির কার্যক্রম। চলবে ১৫ রমজান পর্যন্ত। আর দুধ, ডিম, মাংস বিক্রির কার্যক্রম শুরু হবে পহেলা রমজানে, যা চাঁদ দেখাসাপেক্ষে হতে পারে আগামীকাল মঙ্গলবার (১২ মার্চ)। দুধ, ডিম, মাংস বিক্রি চলবে ২৮ রমজান পর্যন্ত।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় যে ৩০টি স্থানে দুধ, ডিম, মাংস বিক্রি করবে, তার মধ্যে স্থায়ী বাজার পাঁচটি। এগুলো হলো— মিরপুর শাহ আলি বাজার, মোহাম্মদপুর কৃষি মার্কেট, নতুন বাজার, কমলাপুর ও কাজী আলাউদ্দিন রোড (আনন্দবাজার)।

অন্যদিকে অস্থায়ী ২৫টি পয়েন্ট হলো— নতুন বাজার (বাড্ডা), কড়াইল বস্তি (বনানী), খামারবাড়ি (ফার্মগেট), আজিমপুর মাতৃসদন (আজিমপুর), গাবতলী, দিয়াবাড়ী (উত্তরা), জাপান গার্ডেন সিটি (মোহাম্মদপুর), ষাট ফুট রোড (মিরপুর), খিলগাঁও (রেল ক্রসিংয়ের দক্ষিণে), সচিবালয়ের পাশে (আবদুল গনি রোড), সেগুনবাগিচা (কাঁচাবাজার), আরামবাগ (মতিঝিল), রামপুরা, কালশী (মিরপুর), যাত্রাবাড়ী (মানিকনগর গলির মুখে), নয়া বাজার (পুরান ঢাকা), বসিলা (মোহাম্মদপুর), হাজারীবাগ (শিকশন), লুকাস (নাখালপাড়া), কামরাঙ্গীর চর, মিরপুর ১০, কল্যাণপুর (ঝিলপাড়া), তেজগাঁও, পুরান ঢাকা (বঙ্গবাজার) ও কাকরাইল।

এদিকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের চারটি ও দক্ষিণ সিটি করপোরেশনের চারটি স্থানে ১৫ রমজান পর্যন্ত মাছ বিক্রি করবে মৎস্য অধিদফতর। এর মধ্যে ঢাকা উত্তরের নির্ধারিত স্থানগুলো হল— বঙ্গবন্ধু চত্বর (খামারবাড়ি, ফার্মগেট), মিরপুর-১ (ঈদগাহ মাঠ), সেগুনবাগিচা বাজার ও মেরুল বাড্ডা বাজার। আর ঢাকা দক্ষিণের নির্ধারিত স্থানগুলো হলো— মুগদাপাড়া (মদিনাবাগ বাজার), যাত্রাবাড়ী (দয়াল ভরসা মার্কেট), মতিঝিল (বাংলাদেশ ব্যাংকের দক্ষিণ-পূর্ব কর্নার) ও পলাশী মোড়।

কোন পণ্যের দাম কত

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের এই কার্যক্রমের আওতায় তরল দুধ প্রতি লিটার বিক্রি করা হবে ৮০ টাকায়, আর ডিম প্রতিটি ৯ টাকা ১৭ পয়সা হিসাবে এক ডজন ১১০ টাকায় বিক্রি করা হবে। এ ছাড়া গরুর মাংস প্রতি কেজি ৬০০ টাকা, খাসির মাংস প্রতি কেজি ৯০০ টাকা ও ড্রেসড ব্রয়লার প্রতি কেজি ২৫০ টাকা দরে এই বাজারে বিক্রি হবে।

এদিকে রুই মাছ প্রতি কেজি ২৪০ টাকা, পাঙ্গাস প্রতি কেজি ১৩০ টাকা, তেলাপিয়া মাছ প্রতি কেজি ১৩০ টাকা ও পাবদা মাছ প্রতি কেজি ৩৩০ টাকায় বিক্রি করবে মৎস্য অধিদফতর।

মন্ত্রণালয় জানিয়েছে, পণ্য বিক্রির জন্য সুসজ্জিত পিকআপ কুলভ্যান ব্যবহার করা হবে। প্রতিটি বিক্রয়কেন্দ্রে সকাল ৯টার মধ্যে পণ্যগুলো নিয়ে কুলভ্যান পৌঁছে যাবে। বিক্রি শুরু হবে সকাল ১০টায়।


সর্বশেষ - জাতীয় সংবাদ