1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

বিদেশী দূতাবাসে লাইন ধরে সুবিধা হবে না

হাসান মোর্শেদ : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ২৪ এপ্রিল, ২০২২

সত্যি সত্যিই সরকারের বিরুদ্ধে জনগনকে ক্ষেপিয়ে তোলার ইচ্ছে থাকলে বিরোধী দলীয় রাজনৈতিক দলগুলোর জন্য একটি টিপস:

ধরা যাক সরকার দাবী করছে প্রান্তিক পর্যায়ের একটি ইউনিয়নে ৩০০ জন নারীকে ভিজিডি কার্ডে জনপ্রতি ৩০ কেজি চাল বিনামুল্যে দেয়া হচ্ছে, বয়স্ক ভাতা পাচ্ছেন ৮০০ জন, বিধবা ভাতা ৩৫০ জন, প্রতিবন্ধী ভাতা ২২০ জন। মাতৃত্বকালীন ভাতা পাচ্ছেন ৮০ জন। সরকার বিনামুল্যে সেলাই মেশিন দিয়েছে ৫০ জনকে। এ ছাড়া ইউনিয়নে নলকুপ দিয়েছে প্রায় ১৭০০, একই সাথে স্বাস্থ্যসম্মত সেনিট্রেশন।

এবার ঐ ইউনিয়নে বিরোধী দলের নেতাকর্মীরা তথ্য উপাত্ত খুঁজে বের করুক- এই সুবিধাভোগী বাছাইয়ে কতোটা স্বজনপ্রীতি বা দুর্নীতি হয়েছে, ভিজিডির চালের বস্তায় আসলেই ৩০ কেজি চাল আছে কিনা, ইউনিয়ন পরিষদ ঘেরাও করুক কেনো আরো বেশী মানুষকে সেবা প্রদান করা হচ্ছেনা। তারা ইউনিয়ন বাসীকে বিশ্বাস করাক- নির্বাচিত হলে সেবা ও সুবিধা কীভাবে আরো বাড়িয়ে দেবে।

ধর্মবেচা রাজনৈতিক দলগুলোর তাও না হয় পুঁজি আছে মানুষের ধর্ম বিশ্বাস। বিএনপির আছে আওয়ামী লীগের প্রতি জাত ঘৃণা। সুশীল আর বামপন্থী দলগুলোর পুঁজি কী?

শাহবাগে ঘেরাও আর গার্মেন্টস শ্রমিকদের ক্ষেপিয়ে সরকার বদলানো যাবেনা। প্রথম আলোজাত সুশীলিয় গুজব, ধর্মীয় উন্মাদনা, ষড়যন্ত্র আর বিদেশী দূতাবাসে লাইন ধরে খুব একটা সুবিধা হবে বলেও মনে হয়না।

আওয়ামী লীগ যদি তার নিজের পুঁজি গুছিয়ে রাখতে পারে তাহলে আওয়ামী লীগ হটানোর পুঁজি খুব সমৃদ্ধ না এখনো।

লেখক : হাসান মোর্শেদ – গবেষক ও রাজনৈতিক বিশ্লেষক। 


সর্বশেষ - জাতীয় সংবাদ