1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ঈদের জন্য উন্নতমানের সেমাই তৈরিতে ব্যস্ত কারিগররা

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ৬ এপ্রিল, ২০২৩

ঈদুল ফিতরের বাকি এখনও প্রায় দুই সপ্তাহ। এরই মধ্যে বেড়েছে সেমাইয়ের কদর। ফলে ঈদকে সামনে রেখে এখন ব্যস্ত সময় পার করছেন রাজবাড়ীর বিসিক শিল্প নগরীর ৩টি কারখানার প্রায় শতাধিক সেমাই কারিগর।

ঈদে মাংস পোলাওসহ অন্যান্য খাবারের পাশাপাশি সেমাইয়ের কদর থাকে সবচেয়ে বেশি। ফলে ঈদে সেমাইয়ের চাহিদাও থাকে বেশি। ময়দা মেশিনের সাহায্যে প্রক্রিয়াজাত করে প্রথমে সুতার মতো করা হয়। তারপর তা রোদে শুকিয়ে ভেজে প্যাকেটজাত করে বাজারজাতকরণের কাজ করেন কারিগররা। গুণগত মান ভালো হওয়ায় জেলার চাহিদা মিটিয়ে কুষ্টিয়া, ফরিদপুর, মাদারীপুরসহ পার্শ্ববর্তী বেশ কয়েকটি জেলায় পাঠানো হয় রাজবাড়ীর এই সেমাই।

রাজবাড়ীর বিসিক শিল্প নগরীতে শাওন ফুড ইন্ডাস্ট্রি, কাজী ফুড প্রোডাক্ট ও দিন ফুড প্রোডাক্ট নামে ৩টি কারখানায় তৈরি হচ্ছে কাঠি সেমাই। ঈদের আর বেশি সময় না থাকায় কারখানাগুলোতে প্রায় শতাধিক কারিগর এখন ব্যস্ত সময় কাটাচ্ছেন সেমাই তৈরির কাজে। সারাবছর ব্যস্ততা কম থাকলেও ঈদে কারিগরদের ব্যস্ততা বেড়ে যায় কয়েকগুণ। রমজান মাস শুরুর আগে থেকেই শুরু হয় তাদের প্রস্তুতি। প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত চলে তাদের সেমাই তৈরির কাজ।

সেমাই কারিগররা বলনে, ঈদে চাহিদা বেশি থাকায় তাদের ব্যস্ততাও বেশি। ব্যস্ততা থাকলেও পরিষ্কার পরিচ্ছন্নভাবে তারা সেমাই তৈরিসহ সকল প্রক্রিয়া সম্পন্ন করে বাজারজাতকরণের জন্য প্যাকেটজাত করছেন। বেশি সময় কাজ করলে মালিক বেশি টাকাও দেন বলে জানান তারা।

কাজী ফুড প্রোডাক্টের অনুপ কুমার শার্নাল বলেন, আটার দাম বেড়ে যাওয়ায় তাদের সমস্যায় পড়তে হচ্ছে। তারপরও ব্যবসা টিকিয়ে রাখতে কাজ করছেন। তাদের উৎপাদিত সেমাই দেশের বেশ কয়েকটি জেলায় যায়। বেশ চাহিদা রয়েছে তাদের সেমাইয়ের।

দিন ফুড প্রোডাক্ট মিলের মালিক মো. কামরুল ইসলাম বলেন, নিজেদের মিলের ময়দা দিয়ে গুণগত মান বজায় রেখে এবং সঠিক প্রক্রিয়া অনুসরণ করে তারা সেমাই তৈরি করছেন। এখন চাহিদা অনেক বেশি। যার কারণে শ্রমিকরা অতিরিক্ত কাজ করছেন। এই ক্ষুদ্র শিল্পের ওপর থেকে ভ্যাট প্রত্যাহার করা হলে তাদের একটু ভালো হতো বলেও জানান তিনি।

রাজবাড়ীর বিসিক শিল্প নগরীর সহকারী মহাব্যবস্থাপক চয়ন বিশ্বাস বলেন, কারখানাগুলোকে গুণগত মান বজায় রেখে সঠিকভাবে খাদ্যপণ্য উৎপাদনের নির্দেশনা দিয়েছেন। বিসিকের ৩টি কারখানায় এখন সেমাই তৈরি হচ্ছে।


সর্বশেষ - জাতীয় সংবাদ

নির্বাচিত

কেউ একাধিক প্রকল্পের পরিচালক (পিডি) থাকলে ব্যবস্থা নেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর

তৃতীয় ধাপে ২৮ নভেম্বর ও চতুর্থ ধাপে ২৩ ডিসেম্বর ইউপি ভোট হবে

আশ্রিত রোহিঙ্গা ও ভয়ংকর নিরাপত্তা হুমকি

যে যেখানে আছে সেখানেই ঈদ : ‘নবসৃষ্ট অবকাঠামো ও জলযান’ উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী

যুক্তরাষ্ট্রে আবারও বন্দুক হামলা, নিহত ৯

হার্টে রিং পরানো সেবা চালু করছে পুলিশ হাসপাতাল

বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনে নারায়ণগঞ্জে ৬ মেগাওয়াট কেন্দ্র

বিমান থেকে সৈকতে ‘হেল্প’ লেখা দেখে ৩ নাবিককে উদ্ধার

৫৩ টাকা দরে চিনি আসছে ব্রাজিল থেকে

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের বড় গ্রাহক হবে দেশী চ্যানেলগুলো: মোজাম্মেল বাবু