1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

বাণিজ্যিকভাবে বিদ্যুৎ আসছে ভারতের আদানি থেকে 

বিশেষ প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ১০ এপ্রিল, ২০২৩

ভারতের আদানি পাওয়ার লিমিটেড (এপিএল) ঝাড়খণ্ডের গোড্ডায় তাদের আলট্রা সুপার ক্রিটিকাল তাপ বিদ্যুৎকেন্দ্রের ৮০০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতার একটি ইউনিটের কার্যক্রম চালু করেছে। ওই ইউনিট থেকে বাংলাদেশে বাণিজ্যিকভাবে ৭৪৮ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ শুরু হয়েছে। এর আগে সেখান থেকে পরীক্ষামূলকভাবে ২৫ মেগাওয়াট বিদ্যু আসা শুরু হয় বাংলাদেশে। ব্যয়বহুল তরল জ্বালানিতে উৎপাদিত বিদ্যুতের বদলে সরবরাহ হওয়া আদানির এই বিদ্যুৎ এক্ষেত্রে প্রকৃত খরচ কমিয়ে আনবে বলে আশা সংশ্লিষ্টদের।

রবিবার (৯ এপ্রিল) আদানি পাওয়ারের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এ বিষয়ে আদানি পাওয়ার লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এসবি খালিয়া বলেন, ‘বাংলাদেশ-ভারতের দীর্ঘস্থায়ী সম্পর্কে গোড্ডা বিদ্যুৎকেন্দ্র একটি কৌশলগত সম্পদ।’

তিনি বলেন, ‘এর মাধ্যমে বাংলাদেশে বিদ্যুৎ সরবরাহ আরও সহজ হবে, যা দেশটির শিল্প ও ইকোসিস্টেমকে আরও প্রতিযোগিতাপূর্ণ রূপ দেবে। ভারত এমনকি গোটা দক্ষিণ-পূর্ব অঞ্চলে এটি সবচেয়ে কার্যকর ও পরিবেশবান্ধব তাপবিদ্যুৎ কেন্দ্র হতে চলেছে। বৈশ্বিক পরিসরেও এটি অন্যতম সেরা একটি বিদ্যুৎকেন্দ্র। ভারতে এটিই প্রথম বিদ্যুৎকেন্দ্র, যেখানে প্রথম দিন থেকেই উৎপাদন শুরু হয়েছে শতভাগ (নাইট্রোজেন ডাই-অক্সাইড নিয়ন্ত্রণে) এফজিডি (ফ্লু গ্যাস ডি সালফারাইজেশন), এসসিআর ও জিরো ওয়াটার ডিসচার্জ ব্যবস্থাপনার মাধ্যমে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গোড্ডার এই আল্ট্রা-সুপার ক্রিটিক্যাল বিদ্যুৎকেন্দ্র থেকে বিদ্যুৎ নিতে ২০১৭ সালের নভেম্বরে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি) এপিএলের পূর্ণ মালিকানাধীন আদানি পাওয়ার ঝাড়খণ্ড লিমিটেডের (এপিজেএল) সঙ্গে একটি দীর্ঘমেয়াদী বিদ্যুৎ ক্রয় চুক্তি (পিপিএ) সই করে। এই কেন্দ্রের প্রথম ইউনিটের উৎপাদন শুরু হওয়ার পর এখন ভারতের বেসরকারি খাতের সবচেয়ে বড় বিদ্যুৎ উৎপাদক আদানি পাওয়ার ৮০০ মেগাওয়াটের অপর ইউনিটের কার্যক্রমও দ্রুত শুরুর আশা করছে।

তারা আরও জানায়, বিপিডিবির ২০২১-২২ অর্থবছরের বার্ষিক প্রতিবেদন অনুসারে, এইচএফওচালিত বিদ্যুৎকেন্দ্রের মোট ট্যারিফ ২২ দশমিক ১০ টাকা (মার্কিন মুদ্রায় ২১ সেন্ট) এবং এইচএসডিচালিত কেন্দ্রের মোট ট্যারিফ ১৫৪ দশমিক ১১ টাকা (মার্কিন মুদ্রায় ১৪৯ সেন্ট), যা গোড্ডা বিদ্যুৎকেন্দ্রের ট্যারিফের চেয়ে (আনুমানিক ৯ সেন্ট) অনেক বেশি। বর্তমানে আমদানির কয়লাভিত্তিক আরও তিন প্রতিষ্ঠানের সঙ্গে বাংলাদেশের দীর্ঘমেয়াদী চুক্তি রয়েছে, যাদের তুলনায় টোটাল ট্যারিফে গোড্ডার বিদ্যুৎকেন্দ্র প্রতিযোগিতামূলকভাবে এগিয়ে।

গত শুক্রবার বোম্বে স্টক এক্সচেঞ্জে এক ঘোষণায় আদানি পাওয়ার লিমিটেড বলেছে, ঝাড়খণ্ডের গোড্ডায় আদানি পাওয়ার ঝাড়খণ্ড লিমিটেডের (এপিজেএল) দুটি ৮০০ করে ১ হাজার ৬০০ মেগাওয়াট আলট্রা সুপার ক্রিটিক্যাল বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটের বাণিজ্যিক উৎপাদন শুরু হয়েছে। আদানি পাওয়ার লিমিটেডের পূর্ণ মালিকানাধীন এপিজেএল ২৫ বছর মেয়াদী পিপিএর আওতায় প্রথম ইউনিট থেকে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডকে ৭৪৮ মেগাওয়াট বিদ্যুৎ দেওয়া হচ্ছে।

তারা জানায়, নজিরবিহীন কোভিড-১৯ মহামারিসহ বিভিন্ন বাধা সত্ত্বেও এপিজেএল ২০২২ সালের ২৯ নভেম্বরে বাংলাদেশ সরকারের প্রতিনিধির উপস্থিতিতে সে দেশের পাওয়ার গ্রিডের সঙ্গে ডেডিকেটেড সঞ্চালন লাইনের মাধ্যমে গোড্ডার প্রথম ইউনিটের সংযোগ স্থাপন করে। পরে চলতি বছরের মার্চে বাংলাদেশ অংশের প্রয়োজনীয় ট্রান্সমিশন সিস্টেমের কার্যক্রম শুরু হয়। ২০ মার্চ এপিজেএলের প্রথম ইউনিট আবার পাওয়ার গ্রিডের সঙ্গে সমন্বয়ে আসে। এরপর পরীক্ষামূলক কার্যক্রম চালিয়ে ৫ এপ্রিল বিপিডিবি ও পাওয়ার গ্রিড করপোরেশন অব বাংলাদেশের (পিজিসিবি) কর্মকর্তাদের উপস্থিতিতে বাণিজ্যিক কার্যক্রমের নিরীক্ষা চালানো হয়।


সর্বশেষ - জাতীয় সংবাদ