1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

নতুন ক্রিপ্টোকারেন্সি চালু করেছেন স্যাম অল্টম্যান

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ২৫ জুলাই, ২০২৩

ওপেনএআইয়ের প্রতিষ্ঠাতা স্যাম অল্টম্যান এবার ক্রিপ্টোকারেন্সি প্রকল্প চালু করেছেন। সোমবার চালু হওয়া ক্রিপ্টোকারেন্সি প্রজেক্টটির নাম ওয়ার্ল্ডকয়েন। এর ক্রিপ্টোকারেন্সি টোকেনকে বলা হচ্ছে ডাব্লিউএলডি। এই প্রজেক্টের মূল বিশেষত্ব হচ্ছে ওয়ার্ল্ড আইডি, যা শুধু রক্তমাংসের মানুষই ব্যবহার করতে পারবে।

চোখের স্ক্যান করিয়ে এই আইডি খুলতে হবে। ফলে শুধু মানুষই আইডির মালিকানা পাবে, এআই বট নয়। আইডি খুললে তবেই ডাব্লিউএলডি টোকেন পাওয়া যাবে। ক্রিপ্টোকারেন্সি ব্লকচেইনগুলো ওয়ার্ল্ড আইডি গোপনে সংরক্ষণ করবে।

ফলে নির্দিষ্ট কোনো গ্রুপ এটি নিয়ন্ত্রণ বা বন্ধ করতে পারবে না। ওয়ার্ল্ডকয়েন চালুর পেছনে কাজ করেছে সান ফ্রান্সিসকো ও বার্লিনভিত্তিক প্রযুক্তি কম্পানি টুল ফর হিউম্যানিটি।

অল্টম্যান বলেছেন, জেনারেটিভ এআই যেভাবে অর্থনীতির চিত্র বদলে দেবে তার সঙ্গে তাল মিলিয়ে চলতে সাহায্য করবে ওয়ার্ল্ডকয়েন। যেমন—ইউনিভার্সাল বেসিক ইনকাম (ইউবিআই) হচ্ছে সামাজিক সুযোগ-সুবিধা প্রদানের একটি সরকারি প্রগ্রাম।

সারা বিশ্বে ইউবিআই চালু হওয়ার সম্ভাবনা এখন পর্যন্ত নেই। পরিকল্পনা বাস্তবায়নে আপাতত শুধু মাঠ পর্যায়ের কাজ হচ্ছে। উল্লেখ্য, ২০টি দেশের ৩৫টি শহরে কার্যক্রম শুরু করেছে ওয়ার্ল্ডকয়েন।


সর্বশেষ - জাতীয় সংবাদ