1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ভোলার ইলিশা-১ গ্যাস কূপ থেকে গ্যাস উত্তোলন শুরু

ভোলা জেলা প্রতিনিধি : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ২৯ এপ্রিল, ২০২৩

ভোলা জেলার সদর উপজেলার ইলিশা-১ নামক গ্যাস কূপ থেকে পরীক্ষামূলকভাবে গ্যাস উত্তোলন শুরু করেছে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বাপেক্স)।

অগ্নি ব্যবস্থাপনার মাধ্যমে এ গ্যাস উত্তোলন কার্যক্রম শুরু হয়। বাপেক্সের তত্ত্বাবধায়নে রাশিয়ান কোম্পানি গ্যাসপ্রোম এই কার্যক্রম বাস্তবায়ন করছে।

এ নিয়ে জেলায় মোট ৯টি কূপ থেকে গ্যাস উত্তোলন হচ্ছে। যা থেকে দৈনিক ১৮০ থেকে ২শ’ মিলিয়ন ঘনফুট গ্যাস পাওয়া যাবে বলে সংশ্লিষ্টরা মনে করছেন।

গত ৯ মার্চ সদর উপজেলার পশ্চিম ইলিশা ইউনিয়নের মালের হাট সংলগ্ন এলাকায় ইলিশা-১ কূপের খনন কাজ শুরু হয়। ৩ হাজার ৪৭৫ মিটার গভীরতায় তিনটি স্তরে ডিএসটি এর মাধ্যমে সফলভাবে কূপ খনন শেষ হয় ২৪ এপ্রিল।

বাপেক্স’র ভূ-তাত্ত্বিক বিভাগের জিএম মো. আলমগীর হোসেন জানান, ‘কূপ খননের কাজে বিভিন্ন ধাপে ধাপে পরীক্ষা করে সফল বাস্তবায়ন পরীক্ষামূলকভাবে গ্যাস উত্তোলন শুরু করেছি। মাটির গভীরের সবচে নিচের স্তর ৩ হাজার ৪৩৩ থেকে ৩ হাজার ৪৩৬ মিটারে বিস্ফোরণ ঘটানো হয়েছে। এখন প্রথম ডিএসটিতে আমরা সফল হয়েছি।’

তিনি বলেন, মাটির নিচে গ্যাসের প্রেসারও বেশ ভালো রয়েছে। মাটির নিচে যেখানে গ্যাস বারের অবস্থান সেখানে প্রায় ৫ হাজার পিসআরের মতন প্রেসার রয়েছে। প্রথম পর্যায়ে কূপের মধ্যে যেসব ক্যামিক্যাল ব্যবহার করেছি সেগুলোও পরিস্কার হচ্ছে।

এ ব্যাপারে বাপেক্সের ব্যাবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলী জানান, ভোলার ইলিশা-১ কূপ থেকে আজ প্রথম লেয়ারে প্রথম দিনের পরীক্ষামূলক গ্যাস উত্তোলন হচ্ছে। এমন আরো ৩টি লেয়ারে পরীক্ষা করা হবে। একেকটি লেয়ারে ৫ দিন সময় লাগে। তাই আগামী ১৫ দিন পরে জানা যাবে এখান থেকে দৈনিক কি পরিমাণ গ্যাস পাওয়া যাবে।

এছাড়া জেলায় প্রায় দেড় থেকে দুই টিসিএফ গ্যাসের মজুদ রয়েছে বলে জানান তিনি।


সর্বশেষ - জাতীয় সংবাদ