1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

৩৮ হাজার টন কয়লা নিয়ে পায়রা বন্দরে গ্রিসের পতাকাবাহী জাহাজ

বাণিজ্য প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ৩০ এপ্রিল, ২০২৩

পটুয়াখালীর সমুদ্র বন্দর পায়রায় নোঙ্গর করেছে গ্রিসের (হেলেনিক) পতাকাবাহী মাদার ভ্যাসেল ‘ডেজার্ট চ্যালেঞ্জার’। শুক্রবার রাতে সাড়ে ৩৮ হাজার টন কয়লা নিয়ে জাহাজটি বন্দরের অ্যাংকোরেজে এসে পৌঁছায়। বিষয়টি নিশ্চিত করেছেন পায়রা বন্দরের ট্রাফিক বিভাগের উপ-পরিচালক ও মিডিয়া উইংস আজিজুর রহমান।

পায়রা বন্দর সূত্রে জানা গেছে, পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রের জন্য ৩৮ হাজার ৬১০ টন কয়লা নিয়ে প্রায় এক সপ্তাহ আগে ডেজার্ট চ্যালেঞ্জার (আইএমও নং-৯৬৯৯৮৪২) ইন্দোনেশিয়ার বালিকপপন বন্দর থেকে যাত্রা শুরু করে। পরে শুক্রবার বিকেলে জাহাজটি পায়রা বন্দরের বর্হিনোঙ্গরে পৌঁছলে সেটা ইনার অ্যাংকোরেজে নিয়ে আসেন বন্দরের পাইলট গোলাম রাব্বানি। ১০ মিটার গভীরতার এ জাহাজটির দৈর্ঘ্য ২০০ মিটার ও প্রস্থ্য ৩৩ মিটার। শনিবার থেকেই জাহাজটি থেকে কয়লা খালাস কার্যক্রম শুরু হয়েছে।

পায়রা বন্দরের উপ-পরিচালক ও মিডিয়া উইংস আজিজুর রহমান জানান, বর্তমানে বলতে গেলে প্রতিনিয়ত বন্দরে আসছে দেশী-বিদেশী জাহাজ। এরই ধারাবাহিকতায় বন্দরে এসেছে ১০ মিটার গভীরতার মাদার ভ্যাসেল ডেজার্ট চ্যালেঞ্জার। আগের থেকে বন্দরের রাজস্ব আয় অনেক বেড়েছে। বর্তমানে বন্দরে অনায়েসে সাড়ে ১০ মিটার গভীরতার জাহাজ প্রবেশ করতে পারে। আমাদের প্রথম টার্মিনালের কাজ শেষ হলে এসব জাহাজ জেটিতেই পণ্য খালাস করতে পারবে।


সর্বশেষ - জাতীয় সংবাদ