1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

দেশে পরিবেশবান্ধব সবুজ পোশাক কারখানা এখন ২১৫

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

তৈরি পোশাক শিল্প কারখানা পরিবেশবান্ধব সনদ অর্জনে বিশ্বের অন্যান্য দেশের চেয়ে এগিয়ে রয়েছে। এর ধারাবাহিকতায় এবার দেশের আরও একটি তৈরি পোশাকশিল্প কারখানা পেলো পরিবেশবান্ধব সনদ। প্রতিষ্ঠানটি হলো-গাজীপুর শ্রীপুর এলাকার ফ্যাশন মেকার লিমিটেড। এ নিয়ে দেশে মোট পরিবেশবান্ধব কারখানার সংখ্যা দাঁড়িয়েছে ২১৫টিতে।

বুধবার বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ) থেকে এ তথ্য জানা গেছে।

কারখানাটি যুক্তরাষ্ট্রের ইউএস গ্রিন বিল্ডিং কাউন্সিল (ইউএসজিবিসি) থেকে পরিবেশবান্ধব সনদ পেয়েছে। সনদ পাওয়ার ৯টি শর্ত পরিপালনে মোট ১১০ নম্বরের মধ্যে কোনো কারখানা ৮০–এর বেশি পেলে ‘লিড প্লাটিনাম’, ৬০-৭৯ পেলে ‘লিড গোল্ড’, ৫০-৫৯ নম্বর পেলে ‘লিড সিলভার’ এবং ৪০-৪৯ নম্বর পেলে ‘লিড সার্টিফায়েড’ সনদ দেওয়া হয়। আর ১১০ নম্বরের মধ্যে ফ্যাশন মেকার ৮৭ নম্বর পেয়ে ‘প্লাটিনাম’ সনদ পেয়েছে।

বিজিএমইএ তথ্যানুযায়ী, তৈরি পোশাক ও বস্ত্র খাতে বর্তমানে লিড সনদ পাওয়া পরিবেশবান্ধব কারখানা বেড়ে হয়েছে ২১৫। তার মধ্যে ৮১টিই লিড প্লাটিনাম সনদধারী। এছাড়া ১২০টি গোল্ড, ১০টি সিলভার ও ৪টি কারখানা সার্টিফায়েড সনদ পেয়েছে।

বাংলাদেশে বিশ্বের শীর্ষ ১০০টি সর্বোচ্চ রেটেড লিড গ্রিন কারখানা রয়েছে। শুধু তাই নয়, সেরা ১০টি কারখানার মধ্যে ৯টি এবং শীর্ষ ২০টি সর্বোচ্চ রেটেড লিড গ্রিন কারখানার মধ্যে ১৮টি বাংলাদেশে অবস্থিত।


সর্বশেষ - জাতীয় সংবাদ