1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

যেদিন থেকে কমবে তাপমাত্রা

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

সারাদেশে দিনের তাপমাত্রা সোমবারও বাড়তে পারে। তবে বুধবার (১ মে) থেকে বৃষ্টি বেড়ে তাপমাত্রা কমার আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

রোববার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস ছিল যশোরে। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯ ডিগ্রি সেলসিয়াস।

গত ৩১ মার্চ থেকে দেশে টানা তাপপ্রবাহ চলছে। এরমধ্যে কোথাও কোথাও তাপপ্রবাহ অতি তীব্র আকার ধারণ করেছে। প্রচণ্ড তাপে পুড়ছে দেশের বেশিরভাগ অঞ্চল। বিঘ্নিত হচ্ছে স্বাভাবিক জীবনযাত্রা। প্রচণ্ড গরমে ঘটছে হিটস্ট্রোকের ঘটনা, অসুস্থ হচ্ছেন অনেকে।

আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানান, সোমবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

এ সময়ে সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি ভাব বিরাজমান থাকতে পারে বলেও জানান তিনি।

এ আবহাওয়াবিদ আরও জানান, যশোর ও রাজশাহী জেলার ওপর দিয়ে অতি তীব্র তাপপ্রবাহ এবং টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, নওগাঁ, পাবনা ও নীলফামারী জেলাসহ খুলনা বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। ময়মনসিংহ, মৌলভীবাজার, রাঙ্গামাটি, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও বান্দরবান জেলাসহ ঢাকা, রাজশাহী ও রংপুর বিভাগের অবশিষ্টাংশ এবং বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

মঙ্গলবার দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। তবে বুধবার সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে। পরবর্তী পাঁচ দিনে সারাদেশে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে এবং তাপমাত্রা কমতে পারে বলেও পূর্বাভাসে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।


সর্বশেষ - জাতীয় সংবাদ

নির্বাচিত

ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর অবদান অনেকটা উপেক্ষিত: প্রধান বিচারপতি

প্রধানমন্ত্রীর কল্যাণ তহবিলের ভাতা নগদের মাধ্যমে

বিএনপির ৭ আইনজীবীর বিরুদ্ধে আদালত অবমাননার আদেশ বুধবার

অবহেলায় ফেলে রাখা হয়েছে প্রধানমন্ত্রীর উপহারের নৌ-অ্যাম্বুলেন্স

যুক্তরাষ্ট্রকে নিরপেক্ষ অবস্থান গ্রহণের আহ্বান জানিয়ে ড. রিচার্ড লাভের চিঠি

পৌর কর্মকর্তা-কর্মচারীদের পেনশন ও বেতনভাতাদি সরকার থেকে পাওয়ার দাবীতে সমাবেশ

পৌর কর্মকর্তা-কর্মচারীদের পেনশন ও বেতনভাতাদি সরকার থেকে পাওয়ার দাবীতে সমাবেশ

শুরুর আগেই ‘চুরমার’ জাফরুল্লাহ-সাকি-নূরের জোট!

জাপানের পরিবর্তে মেট্রোরেলে এডিবি : কমবে খরচ, মিলবে ৩১ হাজার কোটি ঋণ

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের শ্রদ্ধা

এমন কোনো চাপ নেই যেটা শেখ হাসিনাকে দিতে পারে