1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

২৪ দেশ সহ নতুন বৈশ্বিক মুদ্রা চালু করবে ব্রিকস!

আন্তর্জাতিক ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ৩ মে, ২০২৩

মোট ২৪টি দেশ এখন একটি কৌশলগত জোট তৈরি করতে চাইছে যা বিশ্বের রিজার্ভ মুদ্রা হিসাবে মার্কিন ডলারের বর্তমান আধিপত্যশীল ভূমিকাকে চ্যালেঞ্জ করবে। পাঁচটি অর্থনৈতিকভাবে সমন্বিত দেশের গ্রুপ ব্রিকস এ ধরনের বড় কৌশল প্রণয়নের দ্বারপ্রান্তে রয়েছে বলে জানা গেছে।

ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকা এ জোটের মূল সদস্য। জোটে যোগ দিতে আগ্রহী দেশের সংখ্যা বর্তমানে 24-এ এসে দাঁড়িয়েছে। এটি দক্ষিণ আফ্রিকার ব্রিকস রাষ্ট্রদূত অনিল সুকলে ব্লুমবার্গকে বলেন যে, জোটে যোগ দিতে আগ্রহী দেশের সংখ্যা তালিকা বেশ দীর্ঘ। এ সংখ্যা দিন দিন বেড়েই চলেছে।

সুকলে বলেছেন যে, তালিকায় ১৩টি দেশ রয়েছে যারা আনুষ্ঠানিকভাবে যোগ দেওয়ার আবেদন করেছে এবং আরও অতিরিক্ত ছয়টি দেশ অনানুষ্ঠানিকভাবে জোটের অংশ হওয়ার জন্য অনুরোধ করেছে।

নবাগতদের গ্রুপে সৌদি আরব, ইরান, আর্জেন্টিনা, সংযুক্ত আরব আমিরাত, আলজেরিয়া, মিশর, বাহরাইন, ইন্দোনেশিয়া, পূর্ব আফ্রিকার দুটি নামহীন দেশ এবং পশ্চিম আফ্রিকার একটি দেশ অন্তর্ভুক্ত রয়েছে।

BRICS ২০০৬ সালে পুনরায় গঠিত হয়েছিল, এবং মূল গ্রুপে দক্ষিণ আফ্রিকা অন্তর্ভুক্ত ছিল না, যেটি ২০১০ সালে যোগদান করেছিল। রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন বার্তা সংস্থা স্পুটনিকের মতে, BRICS একটি নতুন বৈশ্বিক মুদ্রা তৈরির প্রাথমিক পর্যায়ে রয়েছে যা মার্কিন ডলারের আধিপত্য হ্রাস করবে।


সর্বশেষ - জাতীয় সংবাদ