1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

রফতানিতে সাতক্ষীরার আমের নতুন রেকর্ড

বাণিজ্য প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শুক্রবার, ৩০ জুন, ২০২৩

এবার সাতক্ষীরায় লক্ষ্যমাত্রার চেয়ে ২৩ হাজার মেট্রিক টন আম বেশি উৎপাদন হয়েছে। পাশাপাশি গত বছরের তুলনায় এবার ১৩২ মেট্রিক টন আম বেশি রফতানি হয়েছে বিদেশে। সেই হিসেবে চলতি মৌসুমে আম উৎপাদন ও রফতানিতে রেকর্ড গড়েছে।

তবে গতবারের তুলনায় এবার বাগান মালিকরা দাম অনেক কম পেয়েছেন বলে দাবি করছেন।

সাতক্ষীরা জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে, ৪৫ হাজার ৫০০ মেট্রিক টন লক্ষ্যমাত্রার বিপরীতে এ জেলায় চলতি মৌসুমে আম উৎপাদন হয়েছে ৬৮ হাজার মেট্রিক টন। যেখানে গত মৌসুমে সাতক্ষীরায় আম উৎপাদন হয়েছিল ৫১ হাজার মেট্রিক টন। একইভাবে ২০১৫ সালে সাতক্ষীরা থেকে আম রফতানি শুরু হওয়ার পর চলতি মৌসুমেই সবচেয়ে বেশি আম রফতানি হয়েছে। যার পরিমাণ ১৫৩ টন। বিগত বছরেও এর পরিমাণ ছিল মাত্র ২১ টন।

সাতক্ষীরা জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর জানিয়েছে, আবহাওয়া, জলবায়ু ও ভৌগোলিক কারণে সাতক্ষীরার আম দেশের অন্যান্য জেলার তুলনায় কয়েক সপ্তাহ আগে পাকে। এ ছাড়া জেলার হিমসাগর, গোবিন্দভোগ, ল্যাংড়া ও আম্রপালি স্বাদে, গুণে ও মানে অনন্য। এই বিশেষত্ব কাজে লাগিয়ে ২০১৫ সালে প্রথমবারের মতো সাতক্ষীরার আম বিদেশে রফতানি শুরু হয়।

সাতক্ষীরা থেকে ২০১৫ সালে ২১, ২০১৬ তে ২৩, ২০১৭ তে ৩২, ২০১৮ তে ১৯ দশমিক ৫, ২০১৯ এ এক টন, ২০২১ এ ১১ দশমিক ৩৬ টন ও ২০২২ এ ২১ টন আম রফতানি হয়। যা চলতি মৌসুমে ১৫৩ টনে উন্নীত হয়েছে। এসব আমের অধিকাংশই রফতানি হয়েছে ইতালি, ফ্রান্স, হংকং, যুক্তরাজ্য ও মধ্য এশিয়ার বিভিন্ন দেশে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক কৃষিবিদ সাইফুল ইসলাম বলেন, জেলায় এবার আমের যেমন বাম্পার ফলন হয়েছে, তেমনি রফতানিও হয়েছে এ যাবতকালের মধ্যে সবচেয়ে বেশি। প্রথমে কিছুটা প্রতিবন্ধকতা থাকলেও তা নিরসন করে সফলভাবে আম রফতানি করা গেছে। আমের ফলন বেশি হওয়ায় দামও কম পেয়েছে।


সর্বশেষ - জাতীয় সংবাদ