1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

আরসা গ্রুপের ফতোয়া কমিটির চেয়ারম্যান ক্যাম্প থেকে আটক

কক্সবাজার জেলা প্রতিনিধি : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ৯ জুলাই, ২০২২

মিয়ানমারের বিতর্কিত সশস্ত্র গ্রুপ আরসার (আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি) নেতা ফতোয়া কমিটির চেয়ারম্যান নূর মোহাম্মদকে (৪৮) আটক করেছে ১৪ এপিবিএনের সদস্যরা।

শুক্রবার (৮ জুলাই) রাতে উখিয়া ৪ নং রোহিঙ্গা ক্যাম্প নৌকার মাঠ এলাকা থেকে তাকে আটক করা হয়। আটক আরসা নেতা মৃত লাল মিয়ার পুত্র।

বিষয়টি নিশ্চিত করেছেন ১৪ আমর্ড পুলিশের অধিনায়ক নাঈমুল হক।

তিনি জানান, রাতে আরসার সাংগঠনিক কার্যক্রম চালাতেন নূর মোহাম্মদ। সেই সময় মাওলানার বেশে চলতেন। তাই সহজে তার অপকর্ম চালিয়ে যেতেন বলে জানান পুলিশের এই কর্মকর্তা।

তিনি আরও জানান, সাংগঠনিক কার্যক্রম চালাতে গিয়ে তিনি পুলিশের হাতে আটক হন।

প্রসঙ্গত, ২০১২ সালে সাম্প্রদায়িক সহিংসতার পর হারাকা আল-ইয়াকিন নামে যাত্রা শুরু করে বিদ্রোহী গ্রুপটি। পরে তারা আরসা নামে কাজ শুরু করে। সশস্ত্র এই গ্রুপটি রোহিঙ্গাদের মিয়ানমার সরকারের নিপীড়ন ও বৈষম্যের বিরুদ্ধে কাজ করে। অনেকের মতে, মধ্যপ্রাচ্যভিত্তিক সন্ত্রাসী সংগঠনের সঙ্গে আরসার যোগাযোগ রয়েছে।

আরসা নেতা আতাউল্লাহ আবু আম্মার জুনজুনি এলিয়াস হাফিজ তোহা পাকিস্তানে জন্মগ্রহণ করেন। আতাউল্লাহর বাবা-মা ১৯৬০ সালে মিয়ানমারের রাখাইন থেকে করাচি চলে যান।

সূত্রে জানা যায়, আতাউল্লাহ তোহার অনেক জঙ্গিগোষ্ঠীর সঙ্গে সম্পর্ক রয়েছে। আইএসআই, আরাকান হরকাতুল জিহাদ আল ইসলামী এবং লস্কর-ই তৈয়বা তার কাজে সহযোগিতা করছে বলে অভিযোগ রয়েছে। তাদের কাছ থেকে আতাউল্লাহ তোহা শুধু অস্ত্রের জোগানই পাননি, একই সঙ্গে অর্থনৈতিক সহযোগিতাও নিয়েছেন।


সর্বশেষ - জাতীয় সংবাদ