1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

চামড়া পাচার রোধে বেনাপোল সীমান্তে সতর্কতা

যশোর প্রতিনিধি : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ১১ জুলাই, ২০২২

যশোরের বেনাপোল সীমান্ত পথে ভারতে চামড়া পাচার রোধে বাড়তি সতর্কতা জারি করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। ইতোমধ্যে সীমান্তের অনেক পয়েন্টে বৃদ্ধি করা হয়েছে বিজিবির নজরদারি। আগামী ২০ দিনের জন্য এ সতর্কতা জারি থাকবে।

রোববার (১০ জুলাই) ২১ ব্যাটালিয়ন বিজিবির অধিনায়ক লে. কর্নেল মো. তানভির আহম্মেদ ও ৪৯ ব্যাটালিয়ন বিজিবির অধিনায়ক লে. কর্নেল শাহেদ মিনহাজ ছিদ্দিকী জানান, কোরবানি পশুর চামড়া যাতে কোনোভাবে ভারতে পাচার হতে না পারে সীমান্তে বিশেষ পয়েন্টগুলো চিহ্নিত করে বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়েছে। এসব পয়েন্টে বিশেষ টহলের ব্যবস্থা করা হয়েছে।

এছাড়া শহর থেকে যাতে চামড়া সহজেই সীমান্তে পৌঁছাতে না পারে তার জন্য বিজিবি চেকপয়েন্টগুলোতে নজরদারি জোরদার রয়েছে।

এ দিকে সরকার নির্ধারিত দামে কোরবানি পশুর চামড়ার দাম পাওয়া যাচ্ছে না অভিযোগ বিক্রেতাদের। তবে লবণ সংকটে ও শ্রমিকের মূল্য বৃদ্ধিতে লাভের সম্ভাবনা কম বলছেন ক্রেতারা।

জানা যায়, ভারতের চেয়ে বাংলাদেশের পশুর চামড়ার গুণগত মান উন্নত। তাই ভারতে এদেশের চামড়ার দাম এবং চাহিদা দুটোই বেশি। এ কারণে বেশি লাভের আশায় সীমান্ত পথে চামড়া পাচারের হয়ে থাকে। আগে যশোরের বেনাপোল সীমান্তে কোরবানি পশুর চামড়া আটকের ঘটনাও ঘটেছে একাধিকবার। এ কারণে সীমান্তে চামড়া পাচারের ঝুঁকি থাকায় নজরদারিও বাড়ায় বিজিবি।

চামড়া বিক্রেতা রহিম জানান, সরকার নির্ধারিত মূল্যে চামড়া বিক্রি করা যাচ্ছে না। নানান অজুহাত দেখিয়ে ক্রেতারা ন্যায্য মজুরি থেকে তাদের বঞ্চিত করছে।

চামড়া ক্রেতা শাহিন জানান, এ বছর সরকার ঢাকার বাইরে প্রতি বর্গফুট গরুর চামড়ার দাম নির্ধারণ করা হয়েছে ৪০/৪৪ টাকা। ছাগলের চামড়া ১৮ থেকে ২০ টাকা। তবে শ্রমিকের মজুরি আর লবণের দাম বেশি হওয়ায় লাভ টিকবে না।


সর্বশেষ - জাতীয় সংবাদ