1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

রোহিঙ্গা ক্যাম্প যেন মাদকের আস্তানা

কক্সবাজার জেলা প্রতিনিধি : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ১৬ জুলাই, ২০২২

কক্সবাজারের উখিয়া ও টেকনাফের রোহিঙ্গা ক্যাম্প যেন মাদকের আস্তানা। প্রতিদিনই উদ্ধার হচ্ছে ইয়াবা ও মাদক বেচাকেনার অর্থ।

শুক্রবারও (১৫ জুলাই) টেকনাফ নয়াপাড়া ক্যাম্পে বসতঘরে মাটির নিচে লুকিয়ে রাখা নগদ ২০ লাখ টাকা উদ্ধার করা হয়েছে।

টেকনাফের নয়াপাড়া রোহিঙ্গা ক্যাম্পের আই-ব্লকের সুলতানের ঘরে অস্ত্র ও মাদকের চালান মজুতের খবরে অভিযানে যায় এপিবিএনের একটি দল। বাড়ি ঘিরে ফেললে পালিয়ে যায় একজন।

পরে ক্যাম্পের বাসিন্দা সুলতানের বসতঘরে তল্লাশি চালানো হয়। এ সময় নুর বারেক নামে এক রোহিঙ্গাকে আটক করা হয়। তার স্বীকারোক্তি অনুযায়ী মেঝে খুঁড়ে পাওয়া যায় একটি প্লাস্টিকের বালতি। মুখ খুলতেই বেরিয়ে আসে একের পর এক টাকার বান্ডিল।

১৬ এপিবিএনের অধিনায়ক পুলিশ সুপার মোহাম্মদ তারিকুল ইসলাম বলেন, শুক্রবার ভোরে টেকনাফের নয়াপাড়া নিবন্ধিত রোহিঙ্গা ক্যাম্পের আই-ব্লকের জনৈক ব্যক্তির বসতঘরে অস্ত্র ও মাদকের চালান মজুতের খবরে এপিবিএন একটি দল অভিযান চালায়। এতে সন্দেহজনক ঘরটি ঘিরে ফেললে এপিবিএন সদস্যদের উপস্থিতি টের পেয়ে এক ব্যক্তি দৌড়ে পালিয়ে যায়।

‘পরে ক্যাম্পটির বাসিন্দা মো. সুলতান ওরফে হাজী সুলতানের বসতঘর তল্লাশি চালানো হয়। এতে ঘরে অবস্থানকারী নুর বারেক নামের এক ব্যক্তিকে আটক করা হয়। এ সময় আটক ব্যক্তির স্বীকারোক্তিমূলক তথ্যের ভিত্তিতে ঘরটির মেঝে খুঁড়ে পাওয়া যায় একটি প্লাস্টিকের ড্রাম। পরে ড্রামটির ভেতর থেকে উদ্ধার করা হয় ২০ লাখ টাকা।’

বিপুল পরিমাণ নগদ টাকা মজুতের কারণ জানা যায়নি। উদ্ধার করা টাকাগুলো মাদকের চালানের জন্য লেনদেনের বলে ধারণা করছেন এপিবিএন অধিনায়ক।

তারিকুল ইসলাম বলেন, ‘আটক ব্যক্তি বিপুল পরিমাণ নগদ টাকা মজুতের ব্যাপারে কোনো সদুত্তর দিতে পারেনি। ধারণা করা হচ্ছে, উদ্ধার করা টাকাগুলো মাদকের চালান লেনদেনের।’

আটক ব্যক্তির বিরুদ্ধে সংশ্লিষ্ট আইনে টেকনাফ থানায় মামলা করা হয়েছে বলে জানান তিনি।

কক্সবাজারের উখিয়া ও টেকনাফের ৩৩টি ক্যাম্পে মাদক, অস্ত্র ও অপরাধমুক্ত করতে অভিযান অব্যাহত আছে বলেও জানান মোহাম্মদ তারিকুল ইসলাম।


সর্বশেষ - জাতীয় সংবাদ