1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

জরায়ু মুখ ক্যানসারের টিকা আনছে সেরাম

স্বাস্থ্য ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ১৭ জুলাই, ২০২২

টিকা তৈরির মাধ্যমে করোনার বিরুদ্ধে লড়াইয়ে বড় ভূমিকা রেখেছে ভারতের সেরাম ইনস্টিটিউট। সংস্থাটি এবার বাজারে আনতে যাচ্ছে নারীদের সারভাইক্যাল ক্যানসার বা জরায়ু মুখের ক্যানসারের টিকা।

সেরামের সিইও আদর পুনাওয়ালা এ তথ্য জানিয়েছে। সবকিছু ঠিকঠাক থাকলে এ বছরেই আসবে এ টিকা। জরায়ু মুখের ক্যানসারের পেছনে রয়েছে হিউম‌্যান প‌্যাপিলোমা ভাইরাস। সেই ভাইরাসকেই রুখে দেবে সেরামের টিকা।

ইতোমধ্যে এ টিকা উৎপাদনের অনুমতিও পেয়েছে সেরাম।

যৌন সম্পর্কের ফলে যেসব ভাইরাস সংক্রমিত হয় তার মধ্যে রয়েছে হিউম‌্যান প‌্যাপিলোমা ভাইরাস। প্রজাতি অনুযায়ী এই ভাইরাস দেহের বিভিন্ন অংশে প্রভাব ফেলে। অনেকেই এই ভাইরাসে সংক্রমিত হলেও তাদের মধ্য়ে কোনো উপসর্গ থাকে না। কিন্তু যৌন সম্পর্কের ফলে অজান্তেই অন্যকে সংক্রমিত করে ফেলেন।

জরায়ু মুখের ক্যানসারের আরও দুটি টিকা বাজারে আছে। এগুলো হলো- গার্ডাসিল ও সার্ভারিক্স। তবে এ দুটি টিকা হিউম‌্যান প‌্যাপিলোমা ভাইরাসের দুটি প্রজাতিকে ঠেকাতে পারতো। কিন্তু সেরাম ইনস্টিটিউটের টিকা লড়তে পারবে ওই ভাইরাসের ৪টি প্রজাতির বিরুদ্ধে।

বিশ্বে ক্যানসারে যত নারীর মৃত্যু হয় তার একটি বড় অংশই এই জরায়ু মুখ ক্যানসারের রোগী। ভারতে নারীদের ক্যানসার আক্রান্তদের মধ্য়ে দ্বিতীয় স্থানে রয়েছে এ ক্যানসারের রোগী। নিম্ন ও মধ্য আয়ের দেশগুলোতে এ রোগের হার বেশি।


সর্বশেষ - জাতীয় সংবাদ