1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

সরকার নির্ধারিত দামে খুশি আখ চাষিরা

বাণিজ্য প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ১৯ জুলাই, ২০২২

সরকারিভাবে আখের দাম বাড়ায় আবারও চাষে উৎসাহী হয়ে উঠছেন ঠাকুরগাঁও চিনিকল এলাকার চাষিরা। তবে আখ সরবরাহের পর সময়মতো মূল্য পরিশোধের দাবি তাদের।

কয়েক বছর ধরে সার কীটনাশকসহ আখের উৎপাদন খরচ বাড়ার কারণে চিনিকলের চাষিরা ন্যায্যমূল্য পাচ্ছিলেন না। এতে আখ চাষ করা থেকে মুখ ফেরাতে শুরু করেন তারা।

অবশেষে কৃষকদের দীর্ঘদিনের দাবির মুখে বাড়ানো হয় আখের দাম। গত ২৮ জুন আখের দাম কুইন্টাল প্রতি ৩৫০ থেকে ৪৫০ টাকা নির্ধারণ করে বিজ্ঞপ্তি প্রকাশ করে শিল্প মন্ত্রণালয়। এতে চাষিদের মাঝে স্বস্তি ফিরেছে। আবারো আখ চাষে উদ্বুদ্ধ হচ্ছেন তারা।

তারা বলেন, এবার আমাদের আখের ফলন ভালো। দাম বাড়ানোয় আমরা খুশি। তবে আমরা যেন এ দামটি পাই সেটি আশা করছি। এ ছাড়া সরকার যদি আমাদের সহায়তা করে তাহলে আমরা আরও এগিয়ে যাব।

পাশাপাশি কৃষকদের বিনাসুদে সার-কীটনাশকসহ প্রণোদনা দেয়া হচ্ছে বলে জানান ঠাকুরগাঁও সুগারমিলের মহাব্যবস্থাপক আবু রায়হান। তিনি বলেন, সার কীটনাশক সুদ মুক্ত ঋণের সরবরাহের আবেদন আমাদের কাছে লিখিতভাবে এলে আমরা আমাদের সংশ্লিষ্ট দফতর ও সরকারের কাছে পৌঁছাব।

তবে লোকসানে থাকা পুরনো যন্ত্রপাতির মিলটিকে আধুনিকায়ন করা হলে চিনি উৎপাদন বাড়বে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। ঠাকুরগাঁও সুগারমিলের ব্যবস্থাপনা পরিচালক শাহজাহান কবির বলেন, আমরা পুরো কারখানা প্রতিস্থাপন করতে চাচ্ছি। আমরা যদি প্রতিস্থাপন করতে পারি বা আংশিক আধুনিকায়ন করতে পারি তাহলে আমাদের রিকভারি রেট বাড়বে। সে ক্ষেত্রে চিনি উৎপাদন আগামীতে আরও বাড়বে।

সুগারমিল ঠাকুরগাঁও আখ চাষি কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন বলেন, চাষিদের যদি সবসময় নগদ সহায়তা করা হয় তাহলে তারা অবশ্যই আখের দিকে উদ্বুদ্ধ হবে। পাশাপাশি ঠাকুরগাঁও সুগার হচ্ছে আমাদের ঐতিহ্য, সেটি বেঁচে থাকবে।

উল্লেখ্য, জেলায় ২০২১-২২ মৌসুমে মিল জোন এলাকায় ৪ হাজার ৫০০ একর জমিতে আখের আবাদ হয়েছে।


সর্বশেষ - জাতীয় সংবাদ

নির্বাচিত