1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

হাকালুকি হাওরের অলৌকিক ঘটনা আসলে ‘জলস্তম্ভ’

মৌলভীবাজার জেলা প্রতিনিধি : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ২৫ জুলাই, ২০২২

মৌলভীবাজারের জুড়ী উপজেলায় হাকালুকি হাওরে শনিবার সন্ধ্যার দিকে ঝোড়ো বাতাসের সময় আকাশ থেকে নিচে নেমে আসা ফানেলের মতো একটি দৃশ্য দেখা যায়।

এই ঘটনার ভিডিও অনেকেই মোবাইল ফোনে ধারণ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেন। ফেসবুকে কেউ এ ঘটনাকে ‘অলৌকিক’ বলেন। আবার কেউ কেউ ‘আকাশ হাওর থেকে পানি শুষে নিচ্ছে’ বলে মন্তব্য করেন। আসলে এটা টর্নেডো, জলবায়ু পরিবর্তনের কারণে এটা ঘটেছে বলে আবহাওয়াবিদেরা জানিয়েছেন।

এ ব্যাপারে সিলেট আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী বলেন, যে ঘটনা ঘটেছে, তা সাধারণত আমাদের দেশে দেখা যায় না। এটি মূলত এক ধরনের টর্নেডো।

উপজেলার জায়ফরনগর ও পশ্চিম জুড়ী ইউনিয়নের বিভিন্ন এলাকাজুড়ে হাকালুকি হাওর বিস্তৃত।

শনিবার সকাল থেকে প্রচণ্ড গরম পড়েছে বলে জানিয়েছে এলাকাবাসী। একই সঙ্গে চলে লোডশেডিং। সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে হঠাৎ আকাশে মেঘ করে। ঝড় শুরু হয়। এ সময় হাওরে ফানেলের মতো দৃশ্য চোখে পড়ে। দু-তিন মিনিট তা স্থায়ী হয়।

এ ব্যাপারে সে সময় কণ্ঠিনালা নদীর রাবার বাঁধ প্রকল্প এলাকায় অবস্থানরত এক প্রত্যক্ষদর্শী বলেন, গরম আর লোডশেডিংয়ে অতিষ্ঠ হয়ে কয়েকজন মিলে হাওর এলাকায় গিয়েছিলাম। হঠাৎ আকাশ কালো হয়ে যায়। এ সময় দেখি, আকাশ থেকে হাতির শুঁড়ের মতো কিছু হাওরের মাঝখানে নেমে পড়ছে। সঙ্গে তুফান আর বৃষ্টি। খুব ভয় পাই। এটা দুই থেকে তিন মিনিটের মতো ছিল।

বিষয়টির ব্যাখ্যা হিসেবে আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী বলেন, পানির উপর শক্তিশালী টর্নেডো সৃষ্টি হলে প্রচণ্ড বেগে ঘূর্ণয়মান বাতাসের টানে পানি স্তম্ভাকারে উপরের দিকে উঠতে থাকে। পানি দিয়ে মোড়ানো বাতাসের তৈরি টর্নেডোর ফলে এমনটা হয়। এটাকে Water Spout বা জলস্তম্ভ বলা হয়। বাংলাদেশে এটি ‘মেঘশূর’ নামেও পরিচিত।

সাঈদ আহমদ আরও চৌধুরী বলেন, এই টর্নেডোর ভেতরে ঘূর্ণনের শক্তি ঘন্টায় ২০০ কিলোমিটার হতে পারে। কেউ যদি এর মধ্যে পড়ে যায়, তবে উড়িয়ে নিতে পারে।

টর্নেডো বিষয়ক তথ্য ঘেঁটে দেখা গেছে, টর্নেডো মানে ধ্বংসাত্মক প্রাকৃতিক দুযোগ। যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশে যখন টর্নেডো হয়, তখন ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। টর্নেডো মূলত বাতাসের তাণ্ডবে প্রবলবেগের গতির শক্তিতে ক্ষতি করে।


সর্বশেষ - জাতীয় সংবাদ

নির্বাচিত

বিশ্বের বৃহত্তম সর্বভুক মাছের সন্ধান

জাতীয় পতাকা অর্ধনমিত রাখার নতুন নিয়ম মানতে ব্যাংকগুলোকে নির্দেশনা

বাংলাদেশ চলবে স্বসিদ্ধান্তে-স্বনামে

উখিয়া রোহিঙ্গা ক্যাম্প থেকে অস্ত্র-গোলাবারুদসহ আরসার ৪ সদস্য আটক

নেপালে ভূমিকম্পে নিহতের সংখ্যা দেড়শ ছাড়িয়েছে, আহত চার শতাধিক   

‘অর্থের বিনিময়ে’ মার্কিন রাষ্ট্রদূতের নিরাপত্তায় এজিবি ইউনিট

প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়ে বার্ষিক সভায় আমন্ত্রণ জানিয়েছে ডব্লিউইএফ

শেখ হাসিনার জন্মদিনে বুড়িগঙ্গায় নৌকাবাইচ

এমপি জাফর আলমের বিরুদ্ধে স্থানীয় জনপ্রতিনিধিদের সংবাদ সম্মেলন

প্রথম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ফৌজদারি আদালতের মুখোমুখি ডোনাল্ড ট্রাম্প