1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

জাতীয় প্রতীক দিয়ে শিল্প-নকশায় মালিকানা স্বত্ব দেয়া হবে না

জ্যেষ্ঠ প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ২৬ জুলাই, ২০২২

দেশের জাতীয় প্রতীক দিয়ে কোনো শিল্প-নকশা করা হলে মালিকানা স্বত্ব দেয়া হবে না এমন বিধান রেখে ‘বাংলাদেশ শিল্প-নকশা আইন, ২০২২’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।
সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সচিবালয়ে ভার্চুয়ালি অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। এতে প্রধানমন্ত্রী গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত ছিলেন।

বৈঠক শেষে বিকেলে সচিবালয়ে ব্রিফিংকালে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের বলেন, খসড়া আইন অনুযায়ী জাতীয় প্রতীক দিয়ে করা কোনো শিল্প ও নকশার মালিকানা স্বত্ব দেয়া হবে না।

তিনি আরও বলেন, শাপলা দিয়ে কেউ একটা নকশা করে প্রোপার্টি রাইট দাবি করা হলে সেটি দেয়া হবে না। এছাড়া, বাঘ, কাঁঠালসহ আমাদের জাতীয় নকশা দিয়ে নকশা করলে হবে না।

সচিব বলেন, এমন একটা জিনিস করলাম যেটা দিয়ে মানুষের কল্যাণের পরিবর্তে অকল্যাণ হয়, যদি দরখাস্ত দিয়ে প্যাটেন্ট রাইট দাবি করা হয়, এটা দেয়া হবে না।

কোনো ব্যক্তি খসড়া আইনানুযায়ী তার শিল্প-নকশা বাতিল করারও অধিকার রাখেন। এছাড়া সঠিকভাবে কোনো নকশার স্বত্ব নিলে, কেউ সেটা ব্যবহার করতে চাইলে অনুমতি নিয়ে ব্যবহার করতে হবে বলে জানান তিনি।


সর্বশেষ - জাতীয় সংবাদ