1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

২০২৭ বিশ্বকাপের পর ‘ওয়ানডে সিরিজ’ রাখতে চায় না এমসিসি

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ১২ জুলাই, ২০২৩

আইন প্রণয়ন, পরিবর্তন-পরিবর্ধন করার দায়িত্ব যে প্রতিষ্ঠানের, সেই এমসিসি ওয়ার্ল্ড ক্রিকেট কমিটি এবার ওয়ানডে কমিয়ে ফেলার জন্য গুরুত্বপূর্ণ একটি প্রস্তাবনা তৈরি করেছে। ২০২৭ বিশ্বকাপের পর দ্বিপক্ষীয় সিরিজগুলোতে ওয়ানডে না রাখতে সুপারিশ করা হয়েছে তাদের সেই প্রস্তাবনায়।

ইংল্যান্ডের সাবেক তারকা ক্রিকেটার এবং অধিনায়ক মাইক গ্যাটিংয়ের নেতৃত্বাধীন ১৫ সদস্যের এমসিসি ওয়ার্ল্ড ক্রিকেট কমিটি অ্যাশেজে লর্ডস টেস্ট চলাকালীন বৈঠকে বসেছিল। সেখানেই ওয়ানডে ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে আলোচনা করেন তারা। সেই আলোচনায় ওয়ানডে ক্রিকেটের ভবিষ্যৎও একপ্রকার নির্ধারণ করা হয়ে গেছে।

এমসিসি ওয়ার্ল্ড ক্রিকেট কমিটির বৈঠকে যে সুপারিশসহ প্রস্তাবনা তৈরি করা হয়, আইসিসির নির্বাহী কমিটির বৈঠকে সেগুলো পাস করা হয়। সুতরাং, ধরেই নেওয়া যায় এমসিসি ওয়ানডে ক্রিকেট নিয়ে যে প্রস্তাবনা তৈরি করেছে, সেটাই ২০২৭ বিশ্বকাপের পর বাস্তবায়িত হতে যাচ্ছে।

ক্রিকেটের ব্যস্ত সূচির মধ্যে ওয়ানডে ক্রিকেটের মূল্য কতটা রয়েছে? এ বিষয়টি প্রশ্ন আকারে উত্থাপন হয়েছে এমসিসি ওয়ার্ল্ড ক্রিকেট কমিটির বৈঠকে। শেষপর্যন্ত তারা একটা উপসংহারে পৌঁছেছে যে, বিশ্বব্যাপি ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি ক্রিকেটের যে জয়জয়কার অবস্থা, তাতে ৫০+৫০ = ১০০ ওভারের ক্রিকেট ম্যাচের কোনো প্রয়োজনীয়তা আর নেই।

তবে ওয়ানডে ক্রিকেটের জনপ্রিয়তা মাথায় রাখছে এমসিসি ওয়ার্ল্ড ক্রিকেট কমিটি। সে কারণে, ক্রিকেটের এই ফরম্যাটকে পুরোপুরি বাতিলও করে দিচ্ছে না তারা। শুধু দ্বিপক্ষীয় সিরিজে ওয়ানডে না রাখার সুপারিশ করা হয়েছে এবং একই সঙ্গে ওয়ানডে বিশ্বকাপের জনপ্রিয়তা যেহেতু বেশি, সে কারণে এই বিশ্বকাপ চার বছরের পরিবর্তে তিন বছর অন্তর আয়োজন করারও সুপারিশ করা হচ্ছে এমসিসির প্রস্তাবনায়।

এমসিসি মনে করছে, দ্বিপক্ষীয় সিরিজে ওয়ানডে বাতিল করে এক বছর করে যদি বিশ্বকাপ এগিয়ে আনা হয়, তাহলে এই ফরম্যাটের কোয়ালিটি আরো বৃদ্ধি পাবে এবং ক্রিকেটিং ক্যালেন্ডারে আরো ফাঁকা জায়গা তৈরি হবে।


সর্বশেষ - জাতীয় সংবাদ