1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

বঙ্গবন্ধু রেলসেতু: ৬৫ শতাংশ কাজ সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ১৯ জুলাই, ২০২৩

উত্তাল যমুনার বুকে এগিয়ে চলেছে বঙ্গবন্ধু শেখ মুজিব রেলসেতুর নির্মাণ কাজ। এরই মধ্যে ৫০টি পিলারের মধ্যে বসানো হয়েছে ৩১টি। আর ৪৯টি স্প্যানের মধ্যে এরই মধ্যে বসে গেছে ১৮টি। প্রকল্পের সার্বিক কাজের অগ্রগতি হয়েছে ৬৫ শতাংশ।

সরেজমিনে দেখা যায়, যমুনার বুকে দেশের অন্যতম দীর্ঘ বঙ্গবন্ধু শেখ মুজিব রেল সেতুর নির্মাণ কাজ একটু একটু করে এখন অনেকটাই দৃশ্যমান। ভরা বর্ষা মৌসুমে নদীর তীব্র স্রোতের মুখেই দেশি-বিদেশি প্রকৌশলী আর কর্মীদের অক্লান্ত পরিশ্রমে  চলছে সেতুর পিলার আর স্প্যান বসানোর কাজ।

বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতু প্রকল্পের মেরিন চিফ ইঞ্জিনিয়ার মাহবুব আলম বলেন, মোট ৫০টি পিলারের মধ্যে ৩১টি, আর ৪৯টি স্প্যানের মধ্যে ১৮টির কাজ শেষ হয়েছে। ভিয়েতনাম ও মিয়ানমার থেকে আনা দেশের আবহাওয়ার সঙ্গে সহনশীন মরিচারোধী বড় বড় স্টিলের কাঠামো দিয়ে তৈরি করা হচ্ছে স্প্যানগুলো।
প্রকল্পের সাইট ইঞ্জিনিয়ার সালেক ইমাম বলেন, সম্পূর্ণ জাপানি টেকনোলজি আর বিশেষজ্ঞ প্রকৌশলীদের তত্ত্বাবধানে নির্মিত স্প্যানগুলোর স্থায়িত্ব হবে ১০০ বছরের মতো।

সেতুর মূল কাঠামো নির্মাণের পাশাপাশি নদীর দুপাড়ে চলছে অ্যাপ্রোচ রেলপথ নির্মাণের কাজও। নতুন রেলট্রাক বসানোর কাজ নদীর পূর্বপাড়ে ৮০ শতাংশ এবং পশ্চিম পাড়ে ৬৫ শতাংশ শেষ হয়েছে বলে জানান, বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতু প্রকল্পের প্রকৌশলী (বাঁধ ও রেলপথ) মোশাররফ হোসেন।
এ বিষয়ে প্রকল্প পরিচালক আল ফাত্তাহ মো. মাসুদুর রহমান জানান, এখন পর্যন্ত সেতুর সার্বিক কাজের অগ্রগতি ৬৫ শতাংশ; বাকি কাজ নির্ধারিত সময়ের (২০২৪ সাল) মধ্যেই শেষ হবে।

বঙ্গবন্ধু সেতুর ৩শ মিটার উজানে নির্মাণাধীন বঙ্গবন্ধু শেখ মুজিব রেলসেতু প্রকল্পটি ২০২৪ সালের ডিসেম্বরে শেষ হবে। যার নির্মাণ ব্যয় ধরা হয়েছে প্রায় ১৬ হাজার ৭৮১ কোটি টাকা।


সর্বশেষ - জাতীয় সংবাদ