1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

‘অনন্য বয়নে জামদানি উৎসব’

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ২০ জুলাই, ২০২৩

‘অনন্য বয়নে জামদানি উৎসব’ নামে শুরু হয়েছে আদি জামদানি প্রদর্শনী। আদি জামদানি নকশায় বোনা শাড়ি, নকশার নমুনা, প্রাকৃতিক রংয়ের উপকরণ, জামদানি কাপড়ে তৈরি বিভিন্ন পণ্য থাকছে এ উৎসবে।

শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায় গতকাল শুরু হয়েছে এ উৎসব, চলবে ২৯ জুলাই পর্যন্ত। প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী উন্মুক্ত থাকবে।

এ উৎসবে ২৫টি উন্নতমানের জামদানি শাড়ি ও অন্যান্য সামগ্রী ছাড়াও বিভিন্ন ইন্সটলেশনের মাধ্যমে উপস্থাপিত হচ্ছে বয়নপ্রক্রিয়া। পাশাপাশি জামদানির আদি নকশাকে সংরক্ষণের জন্য প্রকাশ করা হয়েছে ক্যাটালগ। এ ছাড়া প্রতিদিনই সন্ধ্যায় থাকছে অনুষ্ঠান।

সেবা নারী ও শিশু কল্যাণ কেন্দ্রের উদ্যোগে, পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) পৃষ্ঠপোষকতায় এবং বাংলাদেশ জাতীয় কারুশিল্প পরিষদের সহযোগিতায় অনুষ্ঠিত হচ্ছে এই প্রদর্শনী।

গতকাল প্রদর্শনীর উদ্বোধন করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। বিশেষ অতিথির বক্তব্য দেন বিশ্ব ব্যাংকের অ্যাক্টিং কান্ট্রি ডিরেক্টর ফর বাংলাদেশ অ্যান্ড ভুটান গেইল মার্টিন, বিশ্বব্যাংকের এসইপি টাস্ক টিম লিডার ইউন জু অ্যালিসন ই, টেক্টটাইল বিশেষজ্ঞ, সংগ্রাহক ও কলকাতার দ্য উইভার্স স্টুডিওর স্বত্বাধিকারী দর্শন মেকানি শাহ, বাংলাদেশ জাতীয় কারুশিল্প পরিষদের সভাপতি চন্দ্রশেখর সাহা। সভাপতিত্ব করেন পিকেএসএফের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ। স্বাগত বক্তব্য দেন সেবার নির্বাহী পরিচালক সাইদা রোকসানা খান।

উদ্বোধনী আয়োজনে পরিকল্পনামন্ত্রী বলেন, জামদানি আমাদের নিজস্ব সংস্কৃতির অংশ। জামদানি নিয়ে আমরা গর্ববোধ করি। স্বাধীনতার ৫২ বছরে এ সাংস্কৃতিক ঐতিহ্যগুলোকে আমরা তুলে ধরতে পারিনি।


সর্বশেষ - জাতীয় সংবাদ