1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

হিজাব না পরায় ইরানি অভিনেত্রী আফসানেহকে কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শুক্রবার, ২১ জুলাই, ২০২৩

প্রকাশ্যে মাথা এবং ঘাড় ঢেকে রাখতে হবে মহিলাদের। হিজাব ছাড়া বাইরে যাওয়া যাবে না। এমনই কড়া আইন মুসলিম রাষ্ট্র ইরানের। সেই আইন লঙ্ঘন করায় চরম শাস্তির মুখে পড়লেন দেশটির নামী অভিনেত্রী আফসানেহ বায়েগান। হিজাব না পরায় তাকে দুই বছরের কারাদণ্ড দিয়েছে ইরানের আদালত।

এই খবর নিশ্চিত করেছে ইরানের আধা-সরকারি সংবাদ সংস্থা ফারস নিউজ। তাদের প্রতিবেদন, শুধু হাজতবাস নয়, পাঁচ বছরের জন্য বহিষ্কারও করা হয়েছে ৬১ বছর বয়সী ওই অভিনেত্রীকে। পাশাপাশি আদালত তাকে দিয়েছে ‘মানসিক রোগী’ আখ্যা।

সম্প্রতি একটি সিনেমার প্রদর্শনীতে হিজাবের বদলে মাথায় টুপি পরে হাজির হয়েছিলেন অভিনেত্রী আফসানেহ বায়েগান। সেই ছবি সোশ্যাল মিডিয়ায় শেয়ারও করেন তিনি। ব্যাস, সঙ্গে সঙ্গে শুরু হইচই। হিজাব আইন মেনে না চলায় শাস্তির মুখে পড়লেন আফসানেহ বায়েগান।

ইরানের হিজাব আইন অনুযায়ী, জনসমক্ষে প্রত্যেক নারীর মাথা ও ঘাড় ঢেকে রাখা বাধ্যতামূলক। ১৯৭৯ সালের ইসলামি বিপ্লবের পর থেকেই এই নিয়ম লাগু রয়েছে সেদেশে। আফসানেহকে মানসিক রোগী আখ্যা দিয়েছে ইরানের আদালত।

প্রতি সপ্তাহে একবার মানসিক হাসপাতালে গিয়ে চিকিৎসা করাতে হবে অভিনেত্রীকে। চিকিৎসার পর সেই নথি আদালতে জমা দিতে হবে। আদালত জানায়, আফসানেহর ‘পরিবারবিরোধী মনোভাব’ রয়েছে। দুই বছর কোনোপ্রকার সোশ্যাল মিডিয়া ব্যবহার করতেও পারবেন না তিনি।

গত বছর মাসা আমিনি নামে এক তরুণীর মৃত্যুর পর ইরানে হিজাব বিরোধী আন্দোলন চরম আকার ধারণ করেছিল। হিজাবনীতি ভঙ্গ করার অভিযোগে পুলিশ মাসাকে আটক করে। পুলিশ হেফাজতেই মৃত্যু হয় ২২ বছর বয়সী কুর্দি তরুণীর। তারপর থেকেই রাস্তায় নেমে আন্দোলন শুরু করে ইরানি মহিলারা।

তখনও প্রকাশ্যে আন্দোলনকারীদের সমর্থন জানিয়েছিলেন অভিনেত্রী আফসানেহ বায়েগান। টেলিভিশন সিরিজ ‘সারবেদারান’-এ অভিনয়ের সুবাদে খ্যাতির শীর্ষে পৌঁছান তিনি। চতুর্দশ শতাব্দীতে মঙ্গল আক্রমণের বিরুদ্ধে ইরানিদের প্রতিরোধ বাস্তব কাহিনি উঠে এসেছিল এই সিরিজে।


সর্বশেষ - জাতীয় সংবাদ