1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

অনুমতি ছাড়া কানাডার পাসপোর্ট ব্যবহারে বিসিএস কর্মকর্তা চাকরিচ্যুত

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ২৫ জুলাই, ২০২৩

কানাডার নাগরিকত্ব গ্রহণ করায় জামশেদ মিনহাজ রহমান নামের বিসিএস (নিরীক্ষা ও হিসাব) ক্যাডারের ১৮তম ব্যাচের কর্মকর্তাকে চাকরিচ্যুত করা হয়েছে। তিনি কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেলের কার্যালয়ে ডেপুটি কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল (রিজার্ভ) হিসেবে কর্মরত ছিলেন।

অর্থ মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এই তথ্য উল্লেখ করা হয়েছে। এতে বলা হয়, জামশেদ মিনহাজ রহমান সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা, ১৯৭৯-এর বিধি ৩১(এ) অনুযায়ী সরকারের অনুমতি ছাড়াই বিদেশি (কানাডিয়ান) নাগরিকত্ব গ্রহণ করেন। বাংলাদেশ পুলিশের স্পেশাল ব্রাঞ্চের তথ্যমতে, তিনি কানাডিয়ান পাসপোর্ট (যার নম্বর- GJ448520) ব্যবহার করে ২০১৪, ২০১৫, ২০১৬ ও ২০১৯ সালে বিভিন্ন দেশ ভ্রমণ করেন।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, জামশেদ মিনহাজ রহমান বিদেশি রাষ্ট্রের নাগরিকত্ব গ্রহণ করেও সরকারের রাজস্ব খাত থেকে বেতন-ভাতা নেন। বিদেশি নাগরিকত্ব গ্রহণের অভিযোগের ভিত্তিতে গত বছরের ৭ ফেব্রুয়ারি কারণ দর্শানো নোটিশের পাশাপাশি কানাডিয়ান পাসপোর্ট জমা দেওয়ার জন্য তাকে নির্দেশনা দেওয়া হয়। কিন্তু তিনি কানাডিয়ান পাসপোর্ট জমা না দিয়ে ২০১৭ সালের মেয়াদোত্তীর্ণ বাংলাদেশি পাসপোর্টের (যার নম্বর-AD 9272573) আংশিক ফটোকপি জমা দিয়েছেন।

জামশেদ মিনহাজ রহমান সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা, ১৯৭৯-এর বিধি ৩১(এ) অনুযায়ী সরকারের অনুমতি ছাড়াই বিদেশি (কানাডিয়ান) নাগরিকত্ব গ্রহণ করেন। এরপর গত বছরের ৮ মার্চ সবশেষ বিদেশ ভ্রমণকালে ব্যবহৃত পাসপোর্টের মূল কপি সাত কর্মদিবসের মধ্যে জমা দেওয়ার নির্দেশ প্রদান করা হলে তিনি কোনো জবাব দেননি। তাঁর বিরুদ্ধে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ২০১৮-এর বিধি ৩(খ) অনুযায়ী অসদাচরণের অভিযোগে বিভাগীয় মামলা করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, জামশেদ মিনহাজ রহমানকে দ্বিতীয় কারণ দর্শানোর নোটিশ দেওয়া হলে তিনি সেটিরও জবাব দেননি। দ্বিতীয় কারণ দর্শানো নোটিশের জবাব না দেওয়ায় সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ২০১৮-এর বিধি ৪(৩)(ঘ) অনুযায়ী জামশেদ মিনহাজ রহমানকে ‘চাকরি থেকে বরখাস্তকরণ’ সূচক গুরুদণ্ড আরোপের সিদ্ধান্ত গৃহীত হয় এবং সে মোতাবেক একই বিধিমালার বিধি ৭(১০) ও বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পরামর্শ) প্রবিধানমালা, ১৯৭৯-এর ৬ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের পরামর্শ চাওয়া হলে কমিশন এ বিষয়ে একমত পোষণ করে।

তাকে ‘চাকরি থেকে বরখাস্তকরণ’ সূচক গুরুদণ্ড প্রদানের প্রস্তাবে রাষ্ট্রপতি সদয় সম্মতি প্রদান করেন। জামশেদ মিনহাজ রহমানকে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ২০১৮-এর বিধি ৪(৩) (ঘ) অনুযায়ী সরকারি ‘চাকরি থেকে বরখাস্তকরণ (Dismissal from Service)’ সূচক গুরুদণ্ড প্রদান করা হলো। এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।


সর্বশেষ - জাতীয় সংবাদ