1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

দেশে ফিরেছেন ৯৪,২৫৩ হাজি, এখন পর্যন্ত মৃত্যু ১১৫ জন

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ২৫ জুলাই, ২০২৩

চলতি বছর হজের আনুষ্ঠানিকতা শেষে দেশে ফিরেছেন ৯৪ হাজার ২৫৩ জন হাজি। তিন এয়ারলাইন্সের ২৫১ টি ফ্লাইটে তারা দেশে ফিরেছেন। এদিকে হজ পালন করতে গিয়ে এখন পর্যন্ত ১১৫ জন মারা গেছেন।

সোমবার (২৪ জুলাই) মধ্যরাতে (১টা ৫৯ মিনিটে) হজযাত্রী বহনকারী এয়ারলাইন্স, সিভিল এভিয়েশন অথরিটি অব বাংলাদেশ, বাংলাদেশ হজ অফিস ঢাকা এবং সৌদি আরবের অফিসের বরাত দিয়ে হজ পোর্টালে এ তথ্য জানানো হয়েছে।

বুলেটিনে বলা হয়, হজ শেষে তিন এয়ারলাইন্সের মোট ২৫১ টি ফ্লাইটে করে দেশে ফিরেছেন ৯৪ হাজার ২৫৩ জন হাজি।

২৫৩ টি ফ্লাইটের মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট সংখ্যা ১১৬ টি, সৌদিয়া এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট ৯৫ টি এবং ফ্লাইনাসের ফ্লাইট ৪০ টি।

বুলেটিনে আরও বলা হয়, হজ পালন করতে গিয়ে এখন পর্যন্ত ১১৫ জন সৌদি আরবে মারা গেছেন। এর মধ্যে পুরুষ ৮৯, মহিলা ২৬ জন রয়েছেন। তাদের মধ্যে মক্কায় ৯৪, মদিনায় ৮, জেদ্দায় ১, মিনায় ৯, আরাফায় ২, মুজদালিফায় ১ জন মারা গেছেন।

সৌদি আরবের আইন অনুযায়ী, কোনো ব্যক্তি হজ করতে গিয়ে মারা গেলে তার মরদেহ সৌদি আরবে দাফন করা হয়। নিজ দেশে নিতে দেওয়া হয় না। এমনকি পরিবার-পরিজনের কোনো আপত্তি গ্রাহ্য করা হয় না।

কোন হজযাত্রী মক্কায় মারা গেলে মসজিদুল হারামে জানাজা হয়। আর মদিনায় মারা গেলে মসজিদে নববীতে জানাজা হয়। জেদ্দায় মারা গেলে জেদ্দায় জানাজা হয়। জানাজা শেষে মক্কার শারায়া কবরস্থানে, মদিনার জান্নাতুল বাকি কবরস্থানে অথবা জেদ্দায় কবরস্থানে দাফন করা হয়।


সর্বশেষ - জাতীয় সংবাদ