1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

বিএনপির সমাবেশ ঘিরে বিশৃঙ্খলার আশঙ্কায় ‘গোয়েন্দা সতর্কতায়’ পুলিশ

বিশেষ প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ২৭ জুলাই, ২০২৩

সরকারের পদত্যাগ এবং সংসদ বিপুপ্তির এক দফা সামনে রেখে ঢাকায় ২৭ জুলাই বিএনপি ও সমমনা রাজনৈতিক দলগুলো যে মহাসমাবেশের ডাক দিয়েছে, তা পিছিয়ে ২৮ জুলাই করেছে দলটি। সমাবেশ ঘিরে বিশৃঙ্খলার ‘গোয়েন্দা তথ্য’ নিয়ে সতর্ক অবস্থানে পুলিশ। মহাসমাবেশের নামে যে কোনো নৈরাজ্য রুখতে একই দিন আওয়ামী লীগের তিন সহযোগী ও ভ্রাতৃপ্রতীম সংগঠনও (ছাত্রলীগ, যুবলীগ ও স্বেচ্ছাসেবক লীগ) ঢাকার বিভিন্ন পয়েন্টে পাহারায় থাকবে। বড় দুই দলের পাল্টাপাল্টি এ কর্মসূচি ঘিরে সার্বিক নিরাপত্তা ব্যবস্থা ও করণীয় নির্ধারণে দফায় দফায় জরুরি বৈঠক করেছে আইনশৃঙ্খলা বাহিনীর শীর্ষ কর্মকর্তারা।

জানা গেছে, শুক্রবার (২৮ জুলাই) পুঙ্খানুপুঙ্খ তল্লাশি নিশ্চিত করতে রাজধানীর চেক পোস্টগুলোতে ডগ স্কোয়াড মোতায়েন করা হবে। নিরাপত্তা জোরদারে পোশাকধারী পুলিশের পাশাপাশি থাকবেন সাদা পোশাকে কর্মকর্তারাও। ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) রাজধানীর বিভিন্ন পয়েন্টে তল্লাশি চৌকি বসানোর পাশাপাশি ঢাকার প্রধান প্রবেশদ্বারগুলোতে মেটাল ডিটেক্টরসহ অতিরিক্ত চেকপোস্ট বসাবে।

বিএনপি ও সমমনা রাজনৈতিক দলগুলো মহাসমাবেশের নামে ঢাকায় বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি করে নগরীকে অচল করে দিতে পারে- এমন আশঙ্কায় ২৮ জুলাই সকাল থেকে ঢাকা মহানগরজুড়ে পাহারা বসানোর পরিকল্পনা নিয়েছে আওয়ামী লীগের তিন সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠন। এর মাধ্যমে ক্ষমতাসীন দল রাজধানীতে নিজেদের শক্ত অবস্থান বজায় রাখবে।

পুলিশ বলছে, প্রায় দুই কোটির বেশি ঢাকার জনগণের নিরাপত্তায় প্রস্তত রয়েছে ডিএমপি। যে কোনো নাশকতা বা বিশৃঙ্খল পরিস্থিতি ঠেকাতে গোয়েন্দারা মাঠে সর্বদা কাজ করছেন। রাজনৈতিক দলের সমাবেশ ঘিরে গোয়েন্দা তথ্য রয়েছে, সে অনুযায়ী মাঠে পুলিশ কাজ শুরু করেছে। ঢাকার প্রবেশমুখ ও রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে চেকপোস্ট বসানো হবে। এছাড়া নিরাপত্তা ব্যবস্থা কেমন হবে, যানজট পরিস্থিতি মোকাবিলা, নাশকতা বা বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হলে তা মোকাবিলার কৌশলে পুলিশ আগাম প্রস্তুতি নিয়েছে। সাইবার স্পেসেও মনিটরিং করবে পুলিশ।

নাম প্রকাশে অনিচ্ছুক ডিএমপির একজন উচ্চপদস্থ কর্মকর্তা বলেন, বিএনপির সমাবেশ ঘিরে কেউ কেউ অস্ত্র ও বিস্ফোরক সঙ্গে আনতে পারে। এমন পরিস্থিতিতে অস্ত্র ও বিস্ফোরক উদ্ধারে গোয়েন্দাদের নেতৃত্বে অভিযান চালানোরও নির্দেশনা দেওয়া হয়েছে।

পুলিশ সূত্রে জানা গেছে, বিএনপির সমাবেশের ফুটেজ ধারণের জন্য পর্যাপ্ত সংখ্যক পুলিশ মোতায়েন করা হবে ও সমাবেশস্থলের চারপাশে নজরদারি বাড়ানোর জন্য ওয়াচ টাওয়ার স্থাপন করা হবে। পুঙ্খানুপুঙ্খ তল্লাশি নিশ্চিত করতে চেক পোস্টগুলোতে ডগ স্কোয়াড মোতায়েন রাখা হতে পারে।

রাজপথের দখল ছাড়বে না আওয়ামী লীগ-
বিএনপির ঢাকায় মহাসমাবেশের দিনও রাজপথের দখল ছাড়বে না আওয়ামী লীগ। দলটির নেতাকর্মীরা মনে করছে, সরকারের পতন ও জাতীয় নির্বাচন পণ্ড করার লক্ষ্যে ২৮ জুলাই বিএনপি ঢাকায় মহাসমাবেশ ডেকেছে। ২০১৩ সালের মে মাসে রাজধানীর শাপলা চত্বরে হেফাজতে ইসলামের নেতাকর্মীরা অবস্থান নিয়ে সরকারের পতন ঘটানোর যে চেষ্টা চালিয়েছিল, সেটি মাথায় আছে আওয়ামী লীগের নীতিনির্ধারকদের। এসব বিষয় মাথায় রেখেই ঢাকায় বিএনপির মহাসমাবেশের দিন ছাত্রলীগ, যুবলীগ ও স্বেচ্ছাসেবক লীগের ব্যানারে পাল্টা কর্মসূচি দেওয়া হয়েছে। কর্মসূচি সফল করতে বিপুলসংখ্যক নেতাকর্মী ও সমর্থক জমায়েতের লক্ষ্যে সর্বাত্মক প্রস্তুতি নেওয়া হয়েছে।

রাজনৈতিক কর্মসূচিতে ভোগান্তি হলে নিষেধাজ্ঞা আরোপ হতে পারে-
বুধবার (২৬ জুলাই) দুপুরে রাজধানীর লালবাগ হোসেনি দালান ইমামবাড়ায় পবিত্র আশুরা উদযাপন ও তাজিয়া মিছিল উপলক্ষে নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ডিএমপি কমিশনার বলেন, রাজনৈতিক কর্মসূচিতে যেন জনগণের ভোগান্তি না হয়, হলে বাধ্য হয়ে এসব কর্মসূচির ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে হতে পারে।

রাজনৈতিক দলগুলোর উদ্দেশে তিনি বলেন, ওয়ার্কিং ডে’তে বিশাল বিশাল জনসভা করে লাখ লাখ লোককে রাস্তায় আটকে রাখার মতো বিষয়গুলো বিবেচনা করতে হবে। তারা (রাজনৈতিক দল) যেন ভবিষ্যতে ওয়ার্কিং ডে’তে না দিয়ে বন্ধের দিনগুলোতে কর্মসূচি গ্রহণ করেন। যারা সমাবেশে আসবেন তারা যেন লাঠিসোঁটা বা ব্যাগ না নিয়ে আসেন। যেন বিস্ফোরক বা সাপোর্টাইজ না থাকতে পারে।

এ বিষয়ে জানতে চাইলে ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক বলেন, সব ধরনের সম্ভাব্য ঝুঁকি মোকাবিলায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হবে। যদিও এখন পর্যন্ত নাশকতামূলক কর্মকাণ্ড বা প্রচেষ্টার বিষয়ে তথ্য পাওয়া যায়নি। জনগণের জানমাল রক্ষায় পুলিশ সতর্ক অবস্থানে থাকবে।

তিনি বলেন, রাজনৈতিক সমাবেশ করা দলগুলোর গণতান্ত্রিক অধিকার। একই ভাবে জননিরাপত্তা নিশ্চিত করা ঢাকা মহানগর পুলিশের দায়িত্ব এবং কর্তব্য।


সর্বশেষ - জাতীয় সংবাদ