1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ফেনী জেলা শহরে প্রথমবারের মতো চালু হচ্ছে পৌর মহিলা বাস সার্ভিস

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শুক্রবার, ২৮ জুলাই, ২০২৩

ফেনীতে প্রথমবারের মতো চালু হতে যাচ্ছে পৌর মহিলা বাস সার্ভিস। ঢাকা-চট্টগ্রামসহ বিভিন্ন মহানগরে মহিলাদের জন্য আলাদা বাস সার্ভিস চালু থাকলেও জেলা শহরে প্রথমবারের মতো এমন সার্ভিস চালু করছে ফেনী পৌরসভা।

ফেনী পৌর মেয়র মো. নজরুল ইসলাম স্বপন মিয়াজীর আগের ঘোষণা অনুযায়ী এ সার্ভিসটি চালু হচ্ছে বলে জানিয়েছেন ফেনী পৌরসভা কর্তৃপক্ষ।

শুধুমাত্র মহিলাদের জন্য চালু হতে যাওয়া তিনটি বাস প্রাথমিকভাবে ফেনী শহরের মহিপাল থেকে কলেজ রোড়, লালপোল থেকে ডিসি অফিস সড়কে চলাচল করবে বলে জানা গেছে। এ বাসের চালক পুরুষ হলেও সুপারভাইজার নারী থাকবে বলে জানিয়েছে ফেনী পৌরসভা।

এ বিষয়ে মেয়র বলেন, পৌরসভার মেয়র হওয়ার পর নতুনভাবে ফেনীবাসীকে সেবা দেওয়ার জন্য পৌর সিএনজি চালু করেছিলাম। পরে খেয়াল করেছি কীভাবে পৌরবাসীর সেবা নিতে কী অসুবিধা রয়েছে। যেখানে দেখেছি পৌরসভার অনেক ধার্মিক মহিলা রয়েছেন, যাদের আলাদাভাবে সিএনজিতে যাওয়ার সামর্থ্য নেই। বাধ্য হয়ে পুরুষদের সঙ্গে একই সিএনজিতে উঠতে হয়। এতে তিনি বিব্রতকর পরিস্থিতিতে পড়েন। এ ধার্মিক মহিলারা যাতে ইজ্জত-সম্মান নিয়ে যাতায়াত করতে পারেন সেজন্য মহিলা বাসের উদ্যোগ নেওয়া হয়েছে। আমি আগেই ঘোষণা দিয়েছিলাম এটি চালু করবো। এখন সেটি বাস্তবে রূপ নিচ্ছে। আগামী কয়েকদিনের মধ্যে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে।

স্বপন মিয়াজী বলেন, এ সেবা চালু হলে মহিলারা স্বাচ্ছন্দ্যে চলাচল করতে পারবেন। গাড়িতে যে টাকা তুলবেন তিনিও মহিলা থাকবেন। এতে মহিলারা সম্মান ও পর্দার মধ্যে থেকে গাড়িতে চলাফেরা করতে পারবেন।

তিনি জানান, প্রথম অবস্থায় তিনটি বাস দিয়ে শুরু হচ্ছে। বাসগুলো লালপোল থেকে ডিসি অফিস ও মহিপাল থেকে কলেজ রোড হয়ে একাডেমি রোড়ে চলাচল করবে। বাসের ভাড়া নির্ধারণ করে বাসের মধ্যে লাগিয়ে দেওয়া হবে।

মেয়রের এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন কলেজ পড়ুয়া নারী শিক্ষার্থীরা। ফেনী কলেজের শিক্ষার্থী নাফিসা আক্তার বলেন, আমি পর্দা করে কলেজে আসি। কলেজে আসার সময় বাসে অনেক পুরুষের সঙ্গে বসে আসতে হয়, যা আমাদের জন্য বিব্রতকর। পৌরসভার এমন উদ্যোগে আমাদের অনেক উপকার হবে। এমন উদ্যোগের জন্য পৌরসভার মেয়রকে তিনি ধন্যবাদ জানান।

আব্দুল আহাদ নামে একজন বলেন, মুসলমান নারীদের জন্য এটি খুবই ভালো উদ্যোগ। ধর্মের পর্দা প্রথা বাস্তবায়নে এ বাস ভূমিকা রাখতে পারে বলে মনে করেন তিনি।

ফেনী পৌর মেয়রের এ উদ্যোগ ইতোমধ্যে সাড়া ফেলেছে সামাজিক যোগাযোগমাধ্যমে। সাংবাদিক থেকে শুরু করে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ পৌর মহিলা বাস সার্ভিসের জন্য সাধুবাদ জানাচ্ছেন ফেনী পৌর মেয়রকে। ফেনী শহরের মধ্যে প্রথমবারের মতো চালু হতে যাওয়া এ বাস সার্ভিসটি মহিলাদের জন্য অনেক বেশি উপকার হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।


সর্বশেষ - জাতীয় সংবাদ