1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

‘বঙ্গমাতা জমানো টাকা বঙ্গবন্ধু ও সংগঠনের জন্য ব্যয় করতেন’

জ্যেষ্ঠ প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ৮ আগস্ট, ২০২২

রেনু নিজের জন্য কোনো খরচ করতেন না, যা জমাতেন সবই বঙ্গবন্ধুর হাত খরচ ও সংগঠনের জন্য করতেন বলে জানিয়েছেন শিক্ষাবিদ ও শহীদজায়া শ্যামলী নাসরিন চৌধুরী।

তিনি জানান, বঙ্গবন্ধু জেলে গেলে আওয়ামী লীগের কর্মীদের রক্ষা করা থেকে শুরু করে দলের নেতাদের সঙ্গে যোগাযোগ রক্ষা করে দলকে টিকিয়ে রেখেছেন বঙ্গমাতা। তিনি (ফজিলাতুন্নেছা) এসব করেছেন পাকিস্তানি সামরিক জান্তা ও গোয়েন্দাদের উপেক্ষা করে।

সোমবার (৮ আগস্ট) জাতীয় প্রেস ক্লাবে বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিবের ৯২তম জন্মদিনে ‘সম্প্রীতি বাংলাদেশ’-এর আয়োজনে বঙ্গমাতাঃ ইতিহাসের সাহসী মানুষ শীর্ষক আলোচনা সভায় এমন মন্তব্য করেন শিক্ষাবিদ ও শহীদজায়া শ্যামলী নাসরিন চৌধুরী।

প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেন, প্রধানমন্ত্রীর (শেখ হাসিনা) সঙ্গে কাজ করি, কেবিনেট মিটিংয়ে তার মায়ের মতো কথা বলেন তিনি। প্রধানমন্ত্রী লাকড়ি দিয়ে মায়ের সঙ্গে টুঙ্গিপাড়ায় রান্না করার গল্প করেন।

অনুষ্ঠানে শিক্ষাবিদ ও ডাকসুর সাবেক ভিপি মাহফুজা খানম বলেন, ৬ দফার আন্দোলনকে সফল করার জন্য নানা পদক্ষেপ নিয়েছেন বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব, যার সাক্ষী আমি নিজেই।

মাহফুজা খানম বলেন, উনসত্তরে বঙ্গবন্ধুর বিরুদ্ধে করা মামলা যে টিকবে না সেটা বুঝতে পেরে বঙ্গমাতা বঙ্গবন্ধুকে বলেন-কোনো অবস্থাতেই মুচলেকা দিয়ে প্যারোলে মুক্তি নেওয়া যাবে না। বঙ্গমাতার পদক্ষেপেই তখন প্যারোলে মুক্তির পথ বন্ধ হয়ে যায়, পরবর্তীতে গণ-অভ্যুত্থানের মাধ্যমে বিনা শর্তে মুক্তি পান বঙ্গবন্ধু।

শিক্ষাবিদ ও অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন বলেন, বঙ্গবন্ধু আমাদের বটবৃক্ষ, বঙ্গমাতা আমাদের ছায়া বৃক্ষ। বঙ্গবন্ধুর হৃদয়ের চিকিৎসক ছিলেন বঙ্গমাতা।

পীযূষ বন্দ্যোপাধ্যায় বলেন, গাফফার চৌধুরী একবার পত্রিকা বের করতে সমস্যায় পড়ে যান। বঙ্গবন্ধুকে বললে তিনি টাকা নেওয়ার জন্য পরদিন দেখা করতে বলেন। কিন্তু বঙ্গবন্ধু রাতেই গ্রেফতার হয়ে জেলে চলে যান। গাফফার চৌধুরী যখন ঘোর দুশ্চিন্তায় তখন বঙ্গমাতা তাকে পরদিন ডাকলেন। টাকা দিয়ে বঙ্গমাতা বলেন-বঙ্গবন্ধু আপনাকে এ টাকা দিতে বলেছেন। এ রকমই দায়িত্বশীল ছিলেন বঙ্গমাতা।

মন্ত্রী বলেন, শেখ মুজিবকে নেতৃত্ব দিতে দেখলাম। যিনি বাংলার মাটি থেকে উঠে এসেছেন। বঙ্গবন্ধু সফল হয়েছিলেন কারণ গ্রামের মানুষ, কৃষক, শ্রমিক এদের নিয়ে কাজ করেছেন। প্রধানমন্ত্রীও তার বাবার মতো গ্রামগঞ্জ নিয়ে ভাবেন। আর বঙ্গমাতাই বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর (শেখ হাসিনা) সফলতার পেছনে ছিলেন, বর্তমানে তাকে আড়াল থেকে আলোয় আনা হচ্ছে।


সর্বশেষ - জাতীয় সংবাদ