1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

আগ্রাসনের মুখে স্বাধীনতা দিবস উদযাপন নিষিদ্ধ কিয়েভের

আন্তর্জাতিক ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ২৩ আগস্ট, ২০২২

ইউক্রেনের রাজধানী কিয়েভে দেশটির স্বাধীনতা দিবস উদযাপন নিষিদ্ধ করা হয়েছে। সোভিয়েত শাসন থেকে মুক্তির দিনটিকে স্মরণীয় করে রাখতে ইউক্রেনে প্রতি বছর ২৪ আগস্ট দিবসটি পালন করা হয়ে থাকে। তবে রুশ আগ্রাসনের বাস্তবতায় উদ্ভূত পরিস্থিতিতে এবার লোকজনকে এ ধরনের উদযাপন থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ। মঙ্গলবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়, স্বাধীনতা দিবসে রুশ হামলার উচ্চতর হুমকির আশঙ্কার কারণে এবার লোকজনকে দিবসটি পালন থেকে বিরত থাকতে বলা হয়েছে।

কিয়েভ থেকে আল জাজিরার টেরেসা বো জানান, শহরে যেকোনও ধরনের জনসমাবেশ নিষিদ্ধ করা হয়েছে। স্থানীয় সামরিক প্রশাসক নিরাপত্তা বাহিনীকে ক্ষেপণাস্ত্র হামলা এবং বোমা হামলার মতো উদ্ভূত যেকোনও ধরনের পরিস্থিতির প্রতিক্রিয়া জানাতে প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন।

একটি সরকারি নথির বরাত দিয়ে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স জানিয়েছে, স্বাধীনতা দিবস উপলক্ষে অনুষ্ঠান আয়োজনের ওপর নিষেধাজ্ঞা সোমবার থেকে শুরু হয়েছে। এটি আগামী বৃহস্পতিবার পর্যন্ত চলবে।

এদিকে ইউক্রেনের স্বাধীনতা দিবসের প্রাক্কালে ওডেসা অঞ্চলে দেশটির একটি গোলাবারুদের গুদাম ধ্বংসের দাবি করেছে রাশিয়া। এটিতে যুক্তরাষ্ট্রের তৈরি হিমার্স রকেট ব্যবস্থা এবং অন্যান্য পশ্চিমা বিমান বিধ্বংসী ব্যবস্থায় ব্যবহৃত ক্ষেপণাস্ত্রের মজুত ছিল বলে দাবি মস্কোর। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, তাদের কালিব্র ক্ষেপণাস্ত্র দিয়ে গোলাবারুদের গুদামটি ধ্বংস করে দেওয়া হয়েছে। এছাড়া খেরসন অঞ্চলে দুইটি এম৭৭৭ হাউইটজার ধ্বংস করা হয়েছে। জাপোরিজ্জিয়া অঞ্চলে ইউক্রেনের একটি জ্বালানি ডিপো গুঁড়িয়ে দেওয়া হয়েছে, যেটিতে ১০০ টনেরও বেশি ডিজেল ছিল।


সর্বশেষ - জাতীয় সংবাদ