1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের যারা কুশীলব তাদের সবার বিচার হয়নি: প্রাণিসম্পদ মন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ২৯ আগস্ট, ২০২২

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেন, বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের যারা কুশীলব তাদের সবার বিচার হয়নি। যাদের বিচার হয়নি তাদের বিরুদ্ধে এখনো চার্জশিট হতে পারে।

সোমবার (২৯ আগস্ট) দুপুরে জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে বাংলাদেশ অনলাইন অ্যাক্টিভিস্ট ফোরাম (বোয়াফ) আয়োজিত ‘রক্তাক্ত আগস্ট ও মায়ের কান্না’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

রেজাউল করিম বলেন, বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের বিচার হয়েছে অসম্পূর্ণ বিচার। পূর্ণাঙ্গ বিচার হয়নি। এ ঘটনায় যারা বেনিফিশিয়ারি তাদের বিচার হয়নি। বঙ্গবন্ধুকে প্রটেকশন দেওয়ার জন্য সিভিল এবং ল এনফোর্সমেন্ট এজেন্সির যারা দায়িত্বপ্রাপ্ত ছিলেন তারা কি ব্যর্থ হয়েছেন নাকি নিজেদের কচ্ছপের মতো গুটিয়ে রেখেছিলেন, তাদেরও বিচার করা হয়নি। তাই বলতে চাই, বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের বিচার হয়েছে অসম্পূর্ণ বিচার। পূর্ণাঙ্গ বিচার হয়নি।

তিনি বলেন, ফৌজদারি কার্যবিধির ১৭৩ এর সাব সেকশন টু এর স্মল বি অনুসারে এখনো চার্জশিট হতে পারে। যারা মারা গেছে তাদের বিচার হবে না, তবে ততটুকু দেখা যেতে পারে, তিনি জড়িত এ তথ্য পাওয়া গেছে। যেহেতু তিনি মারা গেছেন, তাই তার বিচার করা গেল না। এভাবে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের স্বরূপ সামনে নিয়ে আসা না গেলে এখনো যে মোস্তাক জন্মাবে না, আবার যে জিয়া জন্মাবে না, আবারো যে জুডিশিয়ারি ইতিহাসের কলঙ্ক রচনাকারী আবু সাদাত মোহাম্মদ সায়েমরা আসবেন না এই গ্যারান্টি কিন্তু আমরা কেউ দিতে পারি না। বঙ্গবন্ধু কন্যা দেশে ফিরে এসেছেন বলে সাহস নিয়ে বিচার করেছেন। অন্যথায় এই বিচার হতো না।

আলোচনায় আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিক বলেন, আসামিদের বর্ণনা ও সাক্ষী অনুযায়ী আসল যারা নাটের গুরু, তাদের বিচার হয়নি। এই মামলার নাটের গুরু ছিল জিয়া। ১৪ আগস্ট বঙ্গবন্ধুকে হত্যার আগে জিয়া কোনো দিনই মুক্তিযোদ্ধা ছিল না। জিয়া ছিল পাকিস্তানের চর। ৭১ এর পর থেকেই জিয়ার লক্ষ্য ছিল বঙ্গবন্ধুকে হত্যা করা।

আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক স্বদেশ রায়, বীরপ্রতীক লেফটেন্যান্ট কর্নেল (অব.) কাজী সাজ্জাদ আলী জহির, যুবলীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক সংসদ সদস্য নবী নেওয়াজ খাঁন, আওয়ামী লীগের সাবেক উপ-কমিটির সদস্য মনিরুজ্জামান মনির, বঙ্গবন্ধু হত্যার প্রতিবাদ করায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত ও বিএনপির সরকারের নির্যাতনের শিকার বিশ্বজিৎ নন্দি এবং বাংলাদেশ অনলাইন অ্যাক্টিভিস্ট ফোরামের (বোয়াফ) সভাপতি কবীর চৌধুরী তন্ময় প্রমুখ।


সর্বশেষ - জাতীয় সংবাদ