1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

পিটার হাসদের সরকার পরিবর্তনের ফর্মুলা ব্যর্থ

জিল্লুর রহমান : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ৬ আগস্ট, ২০২৩

সরকার পরিবর্তনে ফর্মুলা-‘এ’ ব্যার্থ, ফর্মুলা- বি নিয়ে ঘুরছেন পিটার হাস। ফর্মুলা-১ কী ছিলো? আর কেনইবা তা ব্যর্থ হলো, এবং ফর্মুলা ‘বি’ এর ডিজাইন, কীভাবে করা হচ্ছে? ফর্মুলা ‘এ’ মূলত: ১/১১ এর মতো একটি সরকার, কিন্তু সমস্যা হলো সেই সময়ে যারা ১/১১ সরকারকে পেছন থেকে সহযোগিতা করেছে, তারা এখন আর সেই একই প্রস্তাবে রাজি হচ্ছে না এবং কোনোভাবেই রাজি হচ্ছে না। ফলে ফর্মুলা ‘এ’ থেকে ফিরে আসতে হচ্ছে। ফর্মুলা ‘এ’ ব্যর্থ হবার মোটা দাগে দুটি কারণ: [১] মঈনুদ্দীন ফখরুদ্দীনের মতো মীরজাফর খুঁজে পাওয়া যাচ্ছে না, আওয়ামী লীগ মঈনুদ্দিন ফখরুদ্দীনদের মতো মীরজাফর লালন করছে না।

দেশে এমন কোনো পরিস্থিতি সৃষ্টি হয়নি বা হবে বলেও কোনো লক্ষ্মণ নেই, যে কারণে অস্থিতিশীল অবস্থার অজুহাতে তৃতীপক্ষ হস্তক্ষেপ করতে পারে। এবারে ফর্মুলা ‘বি’ প্রসঙ্গে আসি। ফর্মুলা ‘বি’ হচ্ছে আওয়ামী লীগ বিএনপির মধ্যে সমঝোতা বৈঠক, যার ইঙ্গিত সুস্পষ্ট। পিটার হাসের গত কয়েকদিনের কার্যক্রম ও বক্তব্যে সেটা স্পষ্ট হয়েছে। একটু মনোযোগ দিয়ে লক্ষ্য করুন, পিটার হাস বলেছেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে পরিস্থিতি পর্যবেক্ষণে যুক্তরাষ্ট্রের একটি প্রাকনির্বাচনী পর্যবেক্ষক দল অক্টোবরে বাংলাদেশে আসবে। গত মঙ্গলবার ঢাকার আগারগাঁওয়ে নির্বাচন ভবনে গিয়ে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের এ তথ্য দেন তিনি। আমরা জানি যে, সেপ্টেম্বরের শেষের দিকে জাতীয় নির্বাচনের তফসিল ঘোষিত হবে, আর মার্কিন নির্বাচনী পর্যবেক্ষক দল আসবে অক্টোবারে, অর্থাৎ নির্বাচনকালীন সময়ে তারা আসবে।

তফসিল ঘোষণার পরে তাদের কাজ কী? তাদের এই সফরের মধ্য দিয়ে এটিও স্পষ্ট হচ্ছে যে, অক্টোবরে আগে আর সরকার পরিবর্তন হচ্ছে না। সরকার পরিবর্তনের কোনো সুস্পষ্ট আভাস থাকলে মার্কিন প্রতিনিধি দল অক্টোবরে আসতো না, বরং উল্টো বলা যায় তারা আগামী জাতীয় নির্বাচনে ভূমিকা রাখতেই প্রাক পর্যবেক্ষক টিম পাঠাচ্ছে, যাদের মূল কাজ হবে বিএনপিকে নির্বাচনে নিয়ে আসা, কোনো একটা সমঝোতার ভিত্তিতে। এবারে দেখুন পিটার হাস বৃহস্পতিবার বলেছেন, ‘বাংলাদেশে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থার বিষয়ে রাজনৈতিক দলগুলো সিদ্ধান্ত নেবে’। আওয়ামী লীগের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে শেষে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্রের অবস্থান ব্যক্ত করেন তিনি। ‘রাজনৈতিক দলগুলো সিদ্ধান্ত নেবে’ পিটার হাসের এই বক্তব্য রাজনৈতিক দলগুলোর মধ্যে সংলাপের বিষয়টিকেই গুরুত্ব দেওয়া হয়েছে। হিসেব মিলিয়ে দেখুন দুই দুই চার হয় কি না। নোট: নিজের সন্তান নিজেই জন্ম দিতে হয়, অন্য কেউ দিতে পারে না, সেটা উচিত ও নয়, নৈতিকও নয়।

লেখক : জিল্লুর রহমান – সাংবাদিক


সর্বশেষ - জাতীয় সংবাদ