1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

দেশে প্রথমবারের মতো চালু হলো ‘স্মার্ট অভিযোগ বক্স’

ব্রাহ্মণবাড়িয়ায় জেলা প্রতিনিধি : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ২২ আগস্ট, ২০২৩

দেশে প্রথমবারের মতো ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে চালু করা হয়েছে ‘স্মার্ট অভিযোগ বক্স’। শিক্ষার মানোন্নয়নে শিক্ষার্থী ও অভিভাবকদের অভিযোগ জানতেই এমন উদ্যোগ নেওয়া হয়েছে। এ অভিযোগ বক্সে অনলাইনের মাধ্যমে ঘরে বসেই অভিযোগ করা যাবে।

সোমবার (২১ আগস্ট) বিকেলে আশুগঞ্জ উপজেলা পরিষদের অডিটোরিয়ামে প্রধান অতিথি থেকে এ বক্সের উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. শাহগীর আলম।

আশুগঞ্জ উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, বর্তমান সরকারের স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে গৃহীত পরিকল্পনার চারটি স্তম্ভের দুইটি স্তম্ভ হলো স্মার্ট গভর্নমেন্ট ও স্মার্ট সিটিজেন। শিক্ষার মানোন্নয়নে এই স্মার্ট সিটিজেন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। সরকারের এ পরিকল্পনার বাস্তবায়ন এবং শিক্ষার মানোন্নয়নের জন্য ‘স্মার্ট অভিযোগ বক্স’ নামে একটি ডিজিটাল মাধ্যম তৈরি করেছে উপজেলা প্রশাসন।

অনলাইনভিত্তিক এই অ্যাপ্লিক্যাশনটি ব্যবহার করে যেকোনো অভিভাবক ও ছাত্রছাত্রী সরাসরি তার অভিযোগ, মতামত, পরামর্শ উপজেলা প্রশাসন বরাবর পাঠাকে পারবে। সেসব অভিযোগ, মতামত, পরামর্শ উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ও উপজেলা শিক্ষা কর্মকর্তা আমলে নিয়ে দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ নেবেন।

আশুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা শ্যামল চন্দ্র বসাক বলেন, এই পদ্ধতিটি দেশে প্রথমবারের মতো আশুগঞ্জ উপজেলার ৭১টি শিক্ষাপ্রতিষ্ঠানে চালু করা হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানের কার্যপদ্ধতির সঠিকতা যাচাইয়ের জন্য প্রচলিত পদ্ধতিগুলোর কার্যকারিতা অনেকটাই অপ্রতুল এবং শিথিল হয়ে পড়েছে। এসব সমস্যার একটি যৌক্তিক সমাধান হবে ‘স্মার্ট অভিযোগ বক্স’ অ্যাপ্লিক্যাশনটি।

যা ব্যবহার করে যেকোনো ছাত্রছাত্রী বা তাদের অভিভাবক যেকোনো তাদের মূল্যবান মতামত/অভিযোগ নির্বিঘ্নে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানাতে পারবে। যাচাই-বাছাই করে প্রাপ্ত অভিযোগ, মতামত ঊর্ধ্বতন কর্তৃপক্ষ আমলে নিয়ে প্রয়োজনীয় পদক্ষেপ করতে পারবে ফলে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের জবাবদিহিতা নিশ্চিত হবে।

এটি ব্যবহারের জন্য যেকোনো এনড্রয়েড মোবাইল ফোন দিয়ে প্লে স্টোর থেকে ‘স্মার্ট অভিযোগ বক্স’ অ্যাপ্লিক্যাশনটি ডাউনলোড করে ওপেন করতে হবে। অথবা যেকোনো ব্রাউজারে www.smartavijogbox.com এই ঠিকানার মাধ্যমে প্রবেশ করতে হবে। এরপর প্রয়োজনীয় কিছু তথ্য দিয়ে অভিযোগ, মতামত লিখে খুব সহজেই তা পাঠানো যাবে উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, উপজেলা শিক্ষা কর্মকর্তার কাছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা শ্যামল চন্দ্র বসাকের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান হানিফ মুন্সি, আশুগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাহিদ আহমদ, মহিলা ভাইস চেয়ারম্যান লিমা সুলতানা ও আশুগঞ্জ প্রেস ক্লাবের সভাপতি মোজাম্মেল হক প্রমুখ।


সর্বশেষ - জাতীয় সংবাদ