1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

স্যাটেলাইট কারখানা স্থাপনের প্রস্তাব ফ্রান্সের, সম্মতি ঢাকার

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ৩১ আগস্ট, ২০২৩

বাংলাদেশে স্যাটেলাইট কারখানা নির্মাণ করার প্রস্তাব দিয়েছে ফ্রান্স। এ বিষয়ে ঢাকার পক্ষ থেকেও সম্মতি রয়েছে। তবে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি সরকার।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) রাষ্ট্রপতির জাকার্তা সফর নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে আগামী ১১ সেপ্টেম্বর সংক্ষিপ্ত সফরে ঢাকায় আসছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। তার সফরে দেশটির বাংলাদেশে স্যাটেলাইট কারখানা করার প্রস্তাব নিয়ে আলোচনার কথা শোনা যাচ্ছে। এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন সাংবাদিকরা।

জবাবে ড. মোমেন বলেন, আমরা প্রথম বঙ্গবন্ধু স্যাটেলাইট ফ্রান্সের সহায়তায় উৎক্ষেপণ করেছি। আমরা আরও দুটি স্যাটেলাইট উৎক্ষেপণ করতে চাই। ফ্রান্সের প্রযুক্তি ভালো। তারা স্যাটেলাইট কারখানা নির্মাণ করার প্রস্তাব করেছে। আমরা এটা বিবেচনা করছি, চিন্তা-ভাবনা করছি। তবে আমরা চূড়ান্ত সিদ্ধান্ত নেইনি।

তিনি বলেন, গত বছর আমরা যখন ফ্রান্সে গিয়েছিলাম, তখন তারা প্রস্তাবটা দিয়েছিল। আমরা এটি বিচার বিশ্লেষণ করে দেখছি। আমি মনে করছি, বিষয়টিকে আমরা স্বাগত জানাতে পারি।

ফ্রান্স থেকে বাংলাদেশ ১০টি এয়ারবাস কিনতে চায় জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, তারা কিছু বিমান বিক্রি করতে চায়। আমরা রাজি হয়েছি। আমরা দশটি এয়ারবাস কিনব। এর মধ্যে দুটো হচ্ছে কার্গো বিমান। আমরা দুটো চাচ্ছি, বোয়িং ও এয়ার। মাঝখানে ডলার সংকটের কারণে কেনার প্রক্রিয়া দেরি হয়েছে।

ইন্দো-প্যাসিফিক অঞ্চলে বিনিয়োগ করতে চায় ফ্রান্স। বাংলাদেশে দেশটির বিনিয়োগকে স্বাগত জানায় উল্লেখ ক‌রে মো‌মেন ব‌লেন, ইন্দো-প্যাসিফিক অঞ্চলে ফ্রান্স যথেষ্ঠ বিনিয়োগ করতে চায়। তাদের একটি নতুন প্রোগ্রাম হচ্ছে, তারা ইন্দো-প্যাসিফিকে যথেষ্ঠ বিনিয়োগ করবে এবং এ অঞ্চলের সঙ্গে কানেক্টিভিটি বাড়াবে। আমরা বলেছি, এটি ভালো উদ্যোগ। আমরা এটি চাই।

ফ্রান্সের প্রেসি‌ডে‌ন্টের সফরে আলোচনার বিষয় জান‌তে চাইলে তিনি বলেন, আমরা এটি নিয়ে কাজ করছি। জলবায়ু পরিবর্তন, খাদ্য নিরাপত্তা, জ্বালানি নিরাপত্তা, বাণিজ্য ও বিনিয়োগ, বৈধ অভিবাসনসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে।

নয়া দিল্লিতে অনুষ্ঠেয় জি-২০ সম্মেলনে শেষে ঢাকা সফরে আসবেন ম্যাক্রোঁ। ১৯৯০ সালের পর ফ্রান্সের কোনো প্রেসিডেন্টের ঢাকা সফর হতে যাচ্ছে এটি। ঢাকা সফরে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন ফ্রান্সের প্রেসিডেন্ট। ম্যাক্রোঁ ধানমন্ডির ৩২ নাম্বারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে প্রতি শ্রদ্ধা জানাবেন এবং বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন।

প্রসঙ্গত, ১৯৯০ সালে বাংলাদেশ সফরে এসেছিলেন ফ্রান্সের তৎকালীন প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া মিতেরাঁ।


সর্বশেষ - জাতীয় সংবাদ