1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

টেসলার মাইক্রোচিপ মস্তিষ্কের চেয়ে বেশি কার্যকর!

তথ্য প্রযুক্তি ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ৫ সেপ্টেম্বর, ২০২২

বৈদ্যুতিক গাড়ি উৎপাদনের দিক থেকে বিশ্ববাজারে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান টেসলা। বর্তমানে একটি গাড়িতে একাধিক চিপ ও মাইক্রোচিপ ব্যবহার করা হয়, যেগুলো অনেক বেশি শক্তিশালী। প্রতিষ্ঠানটি প্রযুক্তিগত যে উন্নয়ন করছে তাতে ২০৩৩ সাল নাগাদ মানুষের মস্তিষ্কের তুলনায় বেশি কার্যকর ও স্মার্ট হবে টেসলার চিপ। ধারণা করা হচ্ছে, ১১ বছরের মধ্যে টেসলার মাইক্রোচিপ কর্মক্ষমতার দিক থেকে মানুষের মস্তিষ্ককে ছাড়িয়ে যাবে।

ছয় বছর আগে প্রতিষ্ঠানটি যে চিপ ব্যবহার করেছিল তার তুলনায় ডি১ চিপ ৩০ গুণ বেশি শক্তিশালী। এর মাধ্যমে এটি প্রতীয়মান হয় যে টেসলার চিপ উন্নয়নে ধারাবাহিক অগ্রগতি অব্যাহত রয়েছে। গত বছর আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) ডে ইভেন্টে টেসলা তাদের নিজস্ব উদ্যোগে তৈরি নিউরাল নেটওয়ার্ক চিপ ডি১ উন্মোচন করে। চিপটিতে একটি ট্রানজিস্টর, ৩৫৪টি ট্রেনিং নোডস ও ১৭ দশমিক ৭ কিলোমিটার লম্বা অভ্যন্তরীণ সার্কিট রয়েছে। এসব যন্ত্রাংশের সমন্বয় ডিভাইসকে সুপারকম্পিউটিংয়ের শক্তি ও সুপার ব্যান্ডউইডথ পেতে সহায়তা করে।

চলতি বছর জুনের শুরুতে টেসলার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইলোন মাস্ক দ্বিতীয় ধাপের টেসলা এআই ডে ১৯ আগস্ট থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত স্থগিতের কথা জানান। এ ইভেন্টে প্রতিষ্ঠানটি সম্ভবত তাদের হিউম্যানয়েড রোবট অপটিমাস প্রাইম প্রটোটাইপ উন্মোচন করতে পারে। আগস্টের মাঝামাঝি সময়ে মাস্ক দাবি করেছিলেন, টেসলার গাড়ির তুলনায় হিউম্যানয়েড রোবট ভবিষ্যতে আরো সাশ্রয়ী হবে। রোবটগুলোর উচ্চতা ও ওজন একজন প্রাপ্তবয়স্ক মানুষের সমান হবে।

রোবটগুলো যেকোনো ভারী বস্তু বহন করতে পারবে এবং এটি ছোট ছোট পদক্ষেপে দ্রুত হাঁটতে পারবে। রোবটের মুখমণ্ডলে যে স্ক্রিন রয়েছে সেটি ব্যক্তির সঙ্গে যোগাযোগের জন্য ইন্টার্যাক্টিভ ইন্টারফেস হিসেবে কাজ করবে। এক টুইটবার্তায় জানিয়েছিলেন মাস্ক জানিয়েছেন, এআই ডে ইভেন্ট আয়োজনের মাধ্যমে উন্নত কৃত্রিম বুদ্ধিমত্তা, সফটওয়্যার ও চিপ জায়ান্টদের টেসলায় যোগদানে অনুপ্রাণিত করাই মূল উদ্দেশ্য।


সর্বশেষ - জাতীয় সংবাদ