1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

চলতি বছর ইলিশ রপ্তানি ৬৮৭ মেট্রিক টন

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ২০ সেপ্টেম্বর, ২০২২

খুলনা জেলা উন্নয়ন সমন্বয় কমিটির সেপ্টেম্বর মাসের সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১৯ সেপ্টেম্বর) সকালে জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদারের সভাপতিত্বে তার সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় জেলা মৎস্য কর্মকর্তা জয়দেব পাল বলেন, জাতীয় মৎস্য সপ্তাহ জেলা ও উপজেলা পর্যায়ে সফলভাবে পালন করা হয়েছে। আগামী ৭ অক্টোবর থেকে ২৪ অক্টোবর পর্যন্ত ইলিশ ধরা বন্ধ থাকবে। এ বছর ৬৮৭ মেট্রিক টন ইলিশ রপ্তানি করা হয়েছে। চিংড়ি মাছে অপদ্রব্য পুশ বন্ধে মোবাইল কোর্টের কার্যক্রম চলমান রয়েছে।

সভায় সিভিল সার্জন ডা. সুজাত আহমেদ বলেন, বর্তমানে করোনার প্রকোপ আবারও বৃদ্ধি পাচ্ছে। যারা এখনো করোনা টিকার বুস্টার ডোজ গ্রহণ করেননি তাদেরকে দ্রুত বুস্টার ডোজ গ্রহণের আহ্বান জানান তিনি। ৫-১১ বছরের শিশুদের ফাইজার টিকা প্রদান কার্যক্রম খুব শিগগিরই শুরু হবে। এজন্য শিশুদের জন্মনিবন্ধন কার্ড প্রয়োজন হবে।

তিনি বলেন, হাসপাতালসমূহে প্রয়োজনীয় সংখ্যক বেড প্রস্তুতসহ করোনা মোকাবিলায় সব ধরনের প্রস্তুতি রয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. আশরাফুল আলম বলেন, দক্ষিণাঞ্চলের ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধ দ্রুত মেরামতের কাজ চলছে। এ পর্যন্ত ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধের ১৪ কিলোমিটার জিওব্যাগ ডাম্পিংয়ের মাধ্যমে মেরামত করা হয়েছে। এছাড়া অন্যান্য ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধ চিহ্নিত করে মেরামতের উদ্যোগ নেওয়া হবে।

জেলা খাদ্য নিয়ন্ত্রক মো. বাবুল হোসেন বলেন, খুলনা জেলায় ওএমএসের মাধ্যমে ৩০ টাকা দরে চাল বিক্রি চলমান রয়েছে। মহানগরীতে ওএমএসের আওতায় দৈনিক ২৪টি পয়েন্টে এক হাজার মেট্রিক টন চাল ও ৫০০ মেট্রিক টন আটা বিক্রি চলমান রয়েছে। টিসিবির মাধ্যমে খাদ্য বিতরণ কার্যক্রমও অব্যাহত আছে। চাল, ধান, আটা, সয়াবিন তেল, লবণসহ অত্যাবশ্যকীয় পণ্যের দর নিয়মিত মনিটরিং করা হচ্ছে। এতে বাজারে দ্রব্যমূল্য স্থিতিশীল থাকবে বলে আশা করা যায়।

সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদার বলেন, আগামী ১ অক্টোবর থেকে সনাতন ধর্মীয় উৎসব দুর্গাপূজা শুরু হবে। শান্তিপূর্ণভাবে উৎসব পালনের লক্ষ্যে আইনশৃঙ্খলা বাহিনী ও জনপ্রতিনিধিদের নিদের্শনা দেওয়া হয়েছে। শিশুদের করোনা টিকা গ্রহণে আবশ্যকীয় জন্মনিবন্ধন কার্ড যাতে সহজে করতে পারে, সেজন্য উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং জনপ্রতিনিধিদের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেন জেলা প্রশাসক।

সভায় অন্যান্যের মধ্যে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. সাদিকুর রহমান খান, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) তানভীর আহমদ, উপজেলা পরিষদের চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ কমিটির অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।


সর্বশেষ - জাতীয় সংবাদ