1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

খাদ্য সংকট মোকাবিলায় টিসিবি ও ওএমএসের কর্মসূচি

বাণিজ্য প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০২২

ইউক্রেন যুদ্ধের কারনে সারা বিশ্বে দেখা দিয়েছে  খাদ্য ও জ্বালানি সংকট। দারিদ্রের তালিকায় যুক্ত হচ্ছে অনেকেই । এ অবস্থায় টিসিবির মাধ্যমে পণ্য বিক্রির পাশাপাশি ওএমএস কার্যক্রম চালু করেছে সরকার। এতে বাজার মূল্যের অর্ধেক দামে চাল, ডাল, আটা ও তেল কিনতে পারছেন কয়েক কোটি মানুষ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে এসব কর্মসূচিতে ভর্তুকি প্রায় ১০ হাজার কোটি টাকা। যাকে অর্থনীতিবীদরা বলছেন কল্যাণ, রাষ্ট্রগঠনের প্রচেষ্টা। নিম্ন আয়ের ১ কোটি পরিবারের কাছে টিসিবি পণ্য পাঠাতে নির্বিঘ্নে দেওয়া হয়েছে কার্ড।

বাণিজ্য সচিব জানান, প্রতি মাসে ফ্যামিলি কার্ডের মাধ্যমে এই কার্যক্রম চলবে। তিনি আরো বলেন , প্রতি মাসেই সাধারণ মানুষ কার্ডের মাধ্যমে পণ্য পাবেন। তিনি আরো বলেন , গ্রামীণ ফ্যামিলি এই সুবিধা বেশি পাচ্ছে। প্রায় পাঁচ কোটি ফ্যামিলিকে দেওয়া হচ্ছে এবং ঢাকার বাহিরে জেলা সদরেও এই কার্যক্রম চলমান। এতে ব্যয় হচ্ছে বছরে প্রায় পাঁচ হাজার দুইশত নব্বই কোটি টাকা।

খাদ্য মন্ত্রনালয়ের ওএমএস কর্মসূচির মাধ্যমেও বাজারের তুলনায় প্রায় অর্ধেক দামে বিক্রি করা হচ্ছে চাল ও আটা। এতে গ্রাম পর্যায় পর্যন্ত প্রতিদিন একজন ব্যক্তি পাঁচ কেজি পর্যন্ত চাল কিনতে পারছেন ৩০ টাকা কেজি দরে এবং তিন কেজি আটা ১৮ টাকা দরে।

খাদ্য সচিব ইসমাইল হোসেন জানান, খাদ্য বান্ধব কর্মসূচিতে পঞ্চাশ লক্ষ মানুষকে প্রতি মাসে ১৫ টাকা কেজি দরে ৩০ কেজি চাল দেওয়া হচ্ছে। কার্ডধারী পরিবার গুলো মাসে একবার পায়।সচিব আরো বলেন, ওএমএসের কার্ড নেই কিন্তু এক ব্যক্তি একাধিকবার না নিতে পারে সেজন্য ন্যাশনাল আইডি কার্ডের ফটোকপি রাখা হচ্ছে।

অর্থনীতিবীদরা বলছেন করোনার কারনে বৈশ্বিক সংকটে দেশের ভেতরে ও বাহিরে নিত্য পন্যের দাম বাড়ছে। সেই সাথে যুক্ত হয়েছে ইউক্রেন যুদ্ধের প্রভাব। এই সময়ে খাদ্য সহায়তার এ ধরনের উদ্যোগ দারিদ্রতা নিরসনে ভূমিকা রাখছে।প্রকৃত সুবিধাভোগীদের চিহ্নিত করে সঠিক নজরদারির মাধ্যমে দারিদ্যবান্ধব কর্মসূচি অব্যাহত রাখা গেলে দারিদ্রতা আরো কমে আসবে বলে মনে করেন অর্থনীতিবীদরা।


সর্বশেষ - জাতীয় সংবাদ