1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ক্যানসার সারাবে যে ভাইরাস!

স্বাস্থ্য ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২২

খুব সাধারণ একটি ভাইরাস দিয়ে ক্যানসার চিকিৎসার নতুন এক গবেষণায় বড় ধরনের সাফল্য পাওয়া গেছে। যুক্তরাজ্যের বিজ্ঞানীরা বলছেন, এই ভাইরাস শরীরের ক্ষতিকর কোষকে আক্রমণ করে তাকে ধ্বংস করে দেয়। গবেষণায় দেখা গেছে- এই চিকিৎসায় একজন ক্যানসার থেকে পুরোপুরি সেরে উঠেছে এবং অন্যদের টিউমার সঙ্কুচিত বা ছোট হয়ে গেছে। গবেষণায় যে ভাইরাসটি ক্যানসারের ওষুধ হিসেবে ব্যবহার করা হয়েছে তার নাম হারপেস সিমেপ্লক্স। তবে ভাইরাসটি শরীরে প্রয়োগ করার আগে তাতে কিছু পরিবর্তন আনা হয়েছে। যুক্তরাজ্যের ইনস্টিটিউট অব ক্যানসার রিসার্চ এবং রয়্যাল মার্সডেন এনএইচএস ফাউন্ডেশন ট্রাস্ট গবেষণাটি পরিচালনা করেছে।

বিজ্ঞানীরা বলছেন, গবেষণার প্রাথমিক ফল বেশ আশাব্যঞ্জক। তবে এ বিষয়ে আরও বড় পরিসরে এবং দীর্ঘসময় ধরে গবেষণার প্রয়োজন। তারা আশা করছেন, এই চিকিৎসার মাধ্যমে যাদের দেহে ইতোমধ্যে

ক্যানসার ছড়িয়ে পড়েছে অথবা যারা জটিল ক্যানসারে আক্রান্ত, রোগ নিরাময়ের মাধ্যমে তাদের জীবন রক্ষা করা সম্ভব। ব্রিটেনের ক্যানসার চিকিৎসক এবং সাউথেন্ড ইউনিভার্সিটি হাসপাতালের কন্সালটেন্ট ক্লিনিক্যাল অনকোলজিস্ট ডা. ইমতিয়াজ আহমেদ বলেন, ভাইরাস দিয়ে যেমন ভ্যাকসিন তৈরি করা হয়, তেমনি এটি দিয়ে ক্যানসারেরও চিকিৎসা করা হচ্ছে। ভাইরাস যখন শরীরে প্রবেশ করানো হয় তখন তা খুব দ্রুত শরীরে ছড়িয়ে পড়তে পারে। ফলে যে ক্যানসারের চিকিৎসা করা হবে তার অ্যান্টিজেন দিয়ে ভাইরাসটিতে কিছুটা পরিবর্তন ঘটিয়ে সেটি শরীরে ঢুকিয়ে দেওয়া হলে শরীরে অ্যান্টিবডি তৈরি হবে, যা শরীরের রোগপ্রতিরোধী ক্ষমতাকে চাঙ্গা করবে।

লন্ডনে ৩৯ বছর বয়সী এক রোগীর এই পদ্ধতিতে চিকিৎসা করা হয়েছে। ২০১৭ সালে ধরা পড়ে যে তার মুখের কাছে লালাগ্রন্থিতে ক্যানসার হয়েছে। অপারেশন করেও তার কোনো লাভ হয়নি। অন্যান্য চিকিৎসাও দেওয়া হয়েছিল, কিন্তু দেখা গেল তার শরীরে ক্যানসার আরও বেশি করে ছড়িয়ে পড়ছে। ওই রোগী বলেন, আমাকে বলা হলো আর কিছু করার নেই। সব চিকিৎসাই করা হয়ে গেছে। আমি তখন মৃত্যুর জন্য অপেক্ষা করছি। খুবই মারাত্মক এক সময় পার করছি। তখনই আমি এই পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাই। গবেষণার অংশ হিসেবে আমার দেহে ভাইরাল থেরাপি প্রয়োগ করা হলো। ঠা-া সর্দি কাশির জন্য দায়ী আরপিটু নামে এক ভাইরাস হারপেসে কিছু পরিবর্তন ঘটিয়ে ইনজেকশনের মাধ্যমে সেটি ঢুকিয়ে দেওয়া হয় আমার শরীরে। পাঁচ সপ্তাহ ধরে আমাকে ইনজেকশন দেওয়া হলো। দেখা গেল এটি আমার দেহের ক্যানসার ধ্বংস করে দিয়েছে। প্রায় দুই বছর হলো আমি ক্যানসার থেকে মুক্ত।

এই গবেষণার ফল সম্প্রতি ফ্রান্সের রাজধানী প্যারিসে চিকিৎসা সংক্রান্ত এক সম্মেলনে তুলে ধরা হয়। গবেষণায় নেতৃত্ব দিয়েছেন অধ্যাপক কেভিন হ্যারিংটন। তিনি বলেন, চিকিৎসায় যে ফল পাওয়া গেছে তা সত্যিই আশাব্যঞ্জক। অন্ননালি এবং চোখের ক্যানসারের মতো জটিল রোগের চিকিৎসায় এই থেরাপি বড় ধরনের সাফল্য পেয়েছে। সাধারণত গবেষণার প্রাথমিক পর্যায়ে এত ভালো ফল পাওয়া বিরল ঘটনা।


সর্বশেষ - জাতীয় সংবাদ

নির্বাচিত

আরপিও সংশোধনে ক্ষমতা বেড়েছে নির্বাচন কমিশনের : সিইসি কাজী হাবিবুল আউয়াল

পিএসসির যেকোনো প্রশ্নপত্র ফাঁস করলে ১০ বছর কারাদণ্ড

প্রথমবারের মতো অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের দুর্দান্ত সিরিজ জয়

তীব্র খরায় ইউরোপের নদ-নদী শুকিয়ে দেখা মিলছে প্রত্নতাত্ত্বিক নিদর্শন

বঙ্গবন্ধুর বায়োপিকের প্রশংসায় শেখ হাসিনা

গণমাধ্যমের স্বাধীনতা আওয়ামী লীগের মতো কেউ দেয়নি : শেখ হাসিনা

পাপুয়া নিউ গিনিতে ৭.২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প

প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পে অনুদান দিলো পদ্মা ব্যাংক

শেখ হাসিনার আসন্ন ইতালি সফরে গুরুত্বপূর্ণ পাঁচ চুক্তির সম্ভাবনা

তৈরি পোশাক খাতের ১০ ব্যক্তি-প্রতিষ্ঠানকে সম্মাননা