1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ইউরেনিয়াম আমদানি আগামী সেপ্টেম্বরে

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২২

দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র রূপপুর থেকে বিদ্যুৎ উৎপাদনে মূল জ্বালানি ইউরেনিয়াম আমদানি শুরু হচ্ছে আগামী সেপ্টেম্বরে। রাশিয়া থেকে আমদানি করা হবে সেই জ্বালানি। আর তার নিরাপত্তা, পরিবহন ও ব্যবস্থাপনা বিষয়ক নানা অবকাঠামো তৈরির ওপর গুরুত্ব দিচ্ছে বাংলাদেশ। যার পুরোটাই হবে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার (আইএইএ) নির্দেশনা মেনে। এ তথ্য জানিয়েছেন রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রকল্প পরিচালক শৌকত আকবর।অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় ভিয়েনা ইন্টারন্যাশনাল আইএইএ সদর দপ্তরে সংস্থাটির মহাপরিচালক ও রূপপুরের বিনিয়োগকারী রাশিয়ার রাষ্ট্রায়ত্ত¡ প্রতিষ্ঠান রোসাটমের মহাপরিচালকের সঙ্গে পৃথক বৈঠক করে ভিয়েনা সফররত বাংলাদেশের প্রতিনিধি দল। বলা হচ্ছে, ২০২৩ সালের সেপ্টেম্বরের মধ্যে যদি রূপপুরের জ্বালানি আসা শুরু হয় তাহলে ওই কেন্দ্র থেকে বিদ্যুৎ উৎপাদনের দ্বারপ্রান্তে পৌঁছে যাবে দেশ।
শৌকত আকবর বলেন, রাশিয়ার প্রস্তাব ছিল ২০২৩ সালের অক্টোবরের মধ্যে রূপপুরের জ্বালানি সরবরাহ করা। তার জন্য এই সময়ের মধ্যে অ্যাকশন প্ল্যান, প্রয়োজনীয় অবকাঠামো, জনবল, নিয়ন্ত্রণ ও ব্যবস্থাপনা প্রক্রিয়া তৈরি করার কথা বলেছে তার। কিন্তু আমরা বলেছি, অক্টোবর না, সেপ্টেম্বরের মধ্যে করলে ভালো। সেপ্টেম্বরের মধ্যে যাতে কার্যক্রম সম্পন্ন করা হয়, তার জন্য রোডম্যাপ তৈরি করা হয়েছে।

তবে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জ্বালানি হিসেবে ইউরেনিয়াম আমদানি, পরিবহন ও রক্ষণাবেক্ষণের ক্ষেত্রে মেনে চলতে হবে নানা নিয়ম নীতি, তৈরি করতে হবে অবকাঠামো। আর সেটা তৈরি করতে হবে আইএইএ-এর দেয়া নীতিমালা অনুযায়ী। অবশ্য পরমাণুর শান্তিপূর্ণ অবস্থান নিশ্চিতে নিজের অবস্থান ব্যক্ত করা বাংলাদেশও মেনে চলতে চায় আইএইএ-এর নীতিমালা। শৌকত আকবর বলেন, জ্বালানি আমদানি ও পরিবহনের ক্ষেত্রে আইএইএ-এর প্রজ্ঞাপন লাগবে। রাশান ফেডারেশনের যে রপ্তানি নীতি, তার আলোকে অনুমতি লাগবে। আমাদের লাইসেন্স লাগবে- সংরক্ষণ, আমদানি ও পরিবহনের জন্য। ফলে এটি একটি দীর্ঘ প্রক্রিয়া। নিয়ন্ত্রণ অবকাঠামো, সাংগঠনিক অবকাঠামো, দক্ষতা ও জনবল তৈরি করতে হয়।

নির্ধারিত সময়ের মধ্যে সব কিছু সম্পন্ন করার বিষয়ে আশাবাদী প্রকল্প পরিচালক। তিনি বলেন, জ্বালানি পরিবহনে যে আনুষাঙ্গিক অবকাঠামো সেগুলো ২০২৩ সালের আগস্ট মাসের মধ্যে সম্পন্ন করব, যাতে সেপ্টেম্বরে পরিবহনের ক্ষেত্রে দেশীয় ও আন্তর্জাতিক আইন লংঘন এবং নিরাপত্তাজনিত কোনো সমস্যা তৈরি না হয়। জ্বালানি আমদানির ক্ষেত্রে সবগুলো শর্তপূরণে বাংলাদেশ কাজ শুরু করেছে বলেও জানান তিনি।শৌকত আকবর বলেন, আমরা বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের নেতৃত্বে একটি কো-অরডিনেশন কমিটি গঠন করেছি। এই পরিবহনের সঙ্গে দেশের অনেক মন্ত্রণালয় ও অধিদপ্তর সম্পৃক্ত থাকবে। নিরাপত্তার জন্য সেনাবাহিনী থেকে শুরু করে গোয়েন্দা তৎপরতা থাকবে। পরিবহনে প্রাথমিক ও বিকল্প রুট নিশ্চিত করতে হবে। জ্বালানি পরিবহনের সময় গাড়ির গতিসীমা ও রাস্তার নিরাপত্তা নিশ্চিত করতে হবে। সেখানে জরুরি ব্যবস্থাপনা দল থাকতে হবে। সেখানে স্বাস্থ্য মন্ত্রণালয় ও সিভিল ডিফেন্স থাকবে। আর যারা স্টেক হোল্ডার তাদের নিয়েও সমন্বয় টিম গঠন করা হয়েছে। বিভিন্ন টিমের সঙ্গে যোগাযোগ তৈরিতে যে প্রসিডিউরাল ডকুমেন্টস সেটাও তৈরি হয়েছে।

রূপপুরের জ্বালানি আমদানি দেশের জন্য আরেকটি মাইলফলক বলে দাবি করেন দেশের বৃহৎ এই প্রকল্পটির প্রকল্প পরিচালক। তিনি বলেন, গ্লোবাল নিউক্লিয়ার ক্লাবে প্র্যাকটিক্যাল স্টেপ, আমরা কনস্ট্রাকশনের মধ্য দিয়ে একবার গেলাম, আরেকবার জ্বালানি আমদানির মধ্য দিয়ে একটা অপারেটিং কান্ট্রি স্ট্যাটাসে উন্নীত হব।

২০২৩ সাল থেকে প্রি-অপরাশেনাল কমিশনিং বা পরীক্ষামূলক উৎপাদনে যেতে চায় কর্তৃপক্ষ। তবে এর জন্য বেশকিছু বিষয় সম্পন্ন করতে হবে বলেও জানান তিনি। শৌকত আকবর বলেনম, অপারেশনাল কমিশনিংয়ের সঙ্গে আমাদের অনেকগুলো অবকাঠামো জড়িত, ফিজিক্যাল প্রোডাকশন জড়িত, অফসাইট টেলিকমিউনিকেশন জড়িত, জরুরি ব্যবস্থাপনা অবকাঠামো জড়িত। দিকে আইএইএ-এর দেয়া দিকনির্দেশনা নিয়েও সঙ্গে কথা বলেছেন রূপপুরের প্রকল্প পরিচালক। তিনি বলেন, নিউক্লিয়ার পাওয়ার প্রোগ্রামের জন্য মূলত আইএইএ যে দিকনির্দেশনা দিয়েছে তা হচ্ছে নিউক্লিয়ার গভার্নেন্স। এর মধ্যে আছে: নিউক্লিয়ার সেফটি, নিউক্লিয়ার সিকিউরিটি, সেইফগার্ড অফ নিউক্লিয়ার মেটারিয়াল ও সেফটি ডিউরিং ইমার্জেন্সি সিচুয়েশন। আর এসব ক্ষেত্রে আইএইএ জানতে চায়, আমাদের দেশে দক্ষ জনবল ও উপযুক্ত অবকাঠামো নিশ্চিত করা হয়েছে কিনা। আর এসবের জন্য আইএইএ-এর সঙ্গে আমাদের টাইম বাউন্ড কার্যক্রম আছে। সেগুলোকে আমরা বলছি ইন্টিগ্রেটেড ওয়ার্ক প্ল্যান। এগুলো ২০২২ ও ২০২৩ সালের জন্য নির্ধারিত করেছি। রূপপুরের জন্য জ্বালানি আমদানি করার আগে জাতীয় পর্যায়ে কি ধরনের অবকাঠামো প্রয়োজন সেটাও পরিমাপ করবে এই সংস্থাটি।

শৌকত আকবর বলেন, তাদের সঙ্গে বসে পারমাণবিক নিরাপত্তা ইস্যুতে কি কি দূর্বলতা আছে তা কাটিয়ে উঠা, তাদের সহযোগিতার ক্ষেত্রগুলো চিহ্নিত করা একটি বড় কাজ। আইএইএ-এর নির্দেশনা অনুযায়ী বাংলাদেশে যে অবকাঠামো আমরা তৈরি করেছি তা অবহিত করব, এবং সংস্থাটির ইতিবাচক মূল্যায়ন নিয়েই আমরা বাকি পদক্ষেপগুলো গ্রহণ করব। বিদ্যুৎকেন্দ্রটির বাস্তবায়নে দুইটি প্রিপারেটরি মিশন সম্পন্ন হয়েছে জানিয়ে তিনি বলেন, আগামী মাসে একটি মিশন করা হবে। যারা পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি নিয়ন্ত্রণ করবে তাদের প্রস্তুতি কতোটা সম্পন্ন হয়েছে তার একটি অ্যাসেসমেন্টে তারা যাবে। যা আগামী ২৫ থেকে ২৭ অক্টোবর অনুষ্ঠিত হবে। আর নভেম্বর-ডিসেম্বরে কম্প্রিহেনসিভ আইআরএস মিশন, যেটা আমাদের দেশের রেগুলেটরি বডির সক্ষমতা যাচাই পরীক্ষা নিরীক্ষা করবে।

তিনি বলেন, মূল বিষয় হলো আমাদের যে অবকাঠামো আমরা তৈরি করেছি বা করছি, তা আইএইএ-এর নির্দেশনা অনুযায়ী বাস্তবায়ন হচ্ছে কিনা তা খতিয়ে দেখবে। সেখানে যদি কোনো কমতি থাকে সেটা চিহ্নিত করা এবং নির্ধারিত সময়ের মধ্যে সেগুলো পূরণে কর্মপন্থা ঠিক করা। এসব বিষয় নিয়ে সংস্থাটির মহাপরিচালকের সঙ্গে কথা হয়েছে।


সর্বশেষ - জাতীয় সংবাদ