1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

রামপালের অষ্টম চালানের কয়লা মোংলায় খালাস

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ১০ সেপ্টেম্বর, ২০২৩

রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রের জন্য আনা কয়লা নিয়ে মোংলা বন্দরে নোঙর করেছে ‘এমভি জুয়েল অব সোর’ নামের পানামা পতাকাবাহী বাণিজ্যিক জাহাজ।

১০ সেপ্টেম্বর (রোববার) সকাল সাড়ে ১১ টার দিকে হারবাড়িয়া ১২ নম্বর এ্যাংকারেজ বয়ায় জাহাজটি ভিড়েছে। এবারের চালানে আনা ৫৩ হাজার ৬৩০ মেট্রিকটন কয়লার মধ্যে ২৯ হাজার ৬৩০ মেট্রিকটন মোংলা বন্দরে খালাস শুরু হয়েছে।

মেসার্স টগি শিপিং এজেন্ট কর্তৃপক্ষ জানায়, রোববার সকাল সাড়ে ১১ টার দিকে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের কয়লা নিয়ে মোংলা বন্দরে ১২ নম্বর এ্যাংকারেজ বয়ায় নোঙর করেছে ‘এমভি জুয়েল অব সোর’ নামের বিদেশি বাণিজ্যিক জাহাজ। ইন্দোনেশিয়া থেকে আনা এবারের চালানে মোট ৫৩ হাজার ৬৩০ মেট্রিক টন জ্বালানি কয়লা আনা হয়েছে। গত ১৫ আগস্ট জাহাজটি ইন্দোনেশিয়ার ‘মোয়ারা পানপাই’ বন্দর থেকে কয়লা বোঝাই করে বাংলাদেশের উদ্দেশ্যে ছেড়ে আসে বিদেশি এ জাহাজটি। গত ৫ সেপ্টেম্বর চট্টগ্রাম বন্দরে ২৪ হাজার মেট্রিকটন কয়লা খালাস করা হয়।

পরে ৯ সেপ্টেম্বর (শনিবার) রাতে জাহাজটি চট্টগ্রাম বন্দর থেকে মোংলা বন্দরের উদ্দেশ্যে ছেড়ে আসে। জাহাজটি ইন্দোনেশিয়া থেকে সাগর পথ পাড়ি দিয়ে মোংলা বন্দরে পৌঁছাতে ২৬ দিন সময় লেগেছে। রোববার সকালে ভরা জোয়ারের সময় সরাসরি মোংলা বন্দরের হারবাড়িয়ার ১২ নম্বর এ্যাঙ্কারেজ বয়ায় এসে ভিড়ে। পরে দুপুরে পালা থেকে কয়লা খালাস শুরু করে পণ্য খালাসকারী প্রতিষ্ঠান মেসার্স এম এ হাসেম এন্ড সন্স লিমিটেডের প্রতিনিধিরা।

ইন্দোনেশিয়া থেকে আসা ৫৩ হাজার ৬৩০ মেট্রিক টন কয়লার মধ্যে মোংলা বন্দরে ২৮ হাজার ৬৩০ মেট্রিকটন কয়লা খালাস করা হবে বলে জানায় এ জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট ‘টগি শিপিং অ্যান্ড লজিস্টিক লিমিটেড কর্তৃপক্ষ।

মোংলা বন্দরের হারবাড়িয়ার ১২ নম্বর বয়া থেকে খালাস করা কয়লা কার্গো ও লাইটার বোঝাই করে সেগুলো নেয়া হবে রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রের জেটিতে। রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্র কয়লার অভাবে বন্ধ হয়ে গিয়েছিল। পরে চালু হওয়ার পর কয়লা নিয়ে আসা এটি অষ্টম চালানের জাহাজ। সকল কাগজপত্র দেখে পণ্য খালাস করে তা নেয়া হবে রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের সহকারী রাজস্ব কর্মকর্তা এস এম মাহফুজুর রহমন বলেন, সরকারি একটি বড় প্রকল্পের কয়লা আনা হয়েছে। যার কাগজ পত্র যাচাই-বাছাই শেষে কয়লাগুলো খালাস করে রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রে নেয়া হবে।

এর আগে ২ সেপ্টেম্বর ২৮ হাজার মেট্রিক টন কয়লা নিয়ে ‘এমভি অ্যাস্পেইন’ নামের বিদেশি জাহাজ কয়লা খালাস করে মোংলা বন্দর ত্যাগ করে।


সর্বশেষ - জাতীয় সংবাদ