1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ইইউ’র প্রস্তাব প্রত্যাখ্যান করে জুডিশিয়াল সার্ভিস অ্যাসোসিয়েশনের তীব্র নিন্দা

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৩

মানবাধিকার সংগঠন অধিকারের দুই নেতা আদিলুর রহমান খান ও এএসএম নাসির উদ্দিন এলানকে মুক্তি দিতে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) পার্লামেন্টের প্রস্তাব প্রত্যাখ্যান করে তীব্র নিন্দা জানিয়েছে বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস অ্যাসোসিয়েশন।

রোববার (১৭ সেপ্টেম্বর) বিচারকদের সংগঠন জুডিশিয়াল সার্ভিস অ্যাসোসিয়েশন এক বিবৃতির মাধ্যমে এ নিন্দা জানায়।

বিবৃতিতে বলা হয়, ইইউ’র এমন প্রস্তাব একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্রের স্বাধীন বিচার ব্যবস্থায় হস্তক্ষেপের সামিল। যা অবাঞ্ছিত এবং অযাচিত।

বিবৃতিতে উল্লেখ করা হয়, আদিলুর রহমান খান এবং এএসএম নাসিরুদ্দিন এলানের বিরুদ্ধে মিথ্যা ও বানোয়াট সংবাদ ছড়ানোর জন্য ২০১৩ সালের আগস্টে আইসিটি আইনে মামলা হয়। সাইবার ট্রাইব্যুনাল ঢাকা ২০১৪ সালের ৮ জানুয়ারি এই মামলার বিচার শুরু করে। ১৪ সেপ্টেম্বর ট্রাইব্যুনাল রায় দেন। ট্রাইব্যুনাল নিরপেক্ষভাবে এবং নিষ্ঠার সঙ্গে শুধুমাত্র বাস্তব প্রমাণের উপর নির্ভর করে এই মামলাটি পরিচালনা করে। প্রত্যক্ষ বা পরোক্ষ কোনো বাহ্যিক প্রভাব ছাড়াই এ রায় দেয়া হয়েছে বলে বিবৃতিতে জানানো হয়েছে।

জুডিশিয়াল সার্ভিস অ্যাসোসিয়েশনের বিবৃতিতে আরও বলা হয়, ট্রাইব্যুনাল এই মামলাটি নিরপেক্ষভাবে এবং নিষ্ঠার সঙ্গে পরিচালনা করেছে। শুধুমাত্র বাস্তব প্রমাণের ওপর নির্ভর করে এবং প্রযোজ্য আইনগুলো কঠোরভাবে মেনে রায় দিয়েছে। বাইরের প্রত্যক্ষ বা পরোক্ষ প্রভাব, প্ররোচনা ছাড়াই ট্রাইব্যুনাল রায় দিয়েছেন। বাংলাদেশের বিচার বিভাগ ২০০৭ সালের ১ নভেম্বর নির্বাহী বিভাগ থেকে আলাদা হয়ে নিরঙ্কুশ স্বাধীনতার সঙ্গে কাজ করে। বিচার বিভাগীয় কার্যক্রম এবং নির্বাহী কার্যাবলীর মধ্যে কোনো মিল নেই।

বিবৃতিতে তারা বলেন, ‘আমরা এই প্রস্তাবকে আমাদের বিচারিক কার্যাবলিতে একটি স্পষ্ট হস্তক্ষেপ হিসেবে দেখি এবং দ্ব্যর্থহীনভাবে এর নিন্দা করি।’

এর আগে বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ জানিয়ে ইউরোপীয় ইউনিয়নের পার্লামেন্টে একটি প্রস্তাব পাশ করা হয়। প্রস্তাবে বিশেষভাবে অধিকারের দুই নেতা আদিলুর রহমান খান এবং এএসএম নাসিরুদ্দিন এলানের বিরুদ্ধে কারাদণ্ডের রায়ের নিন্দা জানানো হয়। পাশাপাশি অবিলম্বে তাদের নিঃশর্ত মুক্তি দিতে বাংলাদেশ সরকারকে তারা অনুরোধ জানিয়েছেন।

উল্লেখ্য, হেফাজতে ইসলামের সমাবেশে আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানে মৃত্যুর সংখ্যা নিয়ে তথ্য বিকৃতির অভিযোগে তথ্য প্রযুক্তি আইনের মামলায় মানবাধিকার সংগঠন অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক এএসএম নাসির উদ্দিন এলানের ২ বছর করে কারদণ্ড ও ১০ হাজার টাকা করে জরিমানা করেন ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক এ এম জুলফিকার হায়াত। রায় ঘোষণার সময় দুই আসামি আদালতে উপস্থিত ছিলেন।


সর্বশেষ - জাতীয় সংবাদ